×

পুরনো খবর

তিস্তাসহ অভিন্ন ৬ নদীর পানিতে জোর বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ০৮:১০ পিএম

চলতি মাসের শেষদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের আগে, ভারত ও বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিবরা নদীর পানির ভাগাভাগি এবং বন্যার পূর্বাভাস সম্পর্কিত বিষয়গুলি নিয়ে মঙ্গলবার (১৬ মার্চ) নয়াদিল্লিতে বৈঠক করেছেন। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন সিনিয়র সচিব কবির বিন আনোয়ার এবং ভারতীয় প্রতিনিধি দলের রয়েছেন দেশটির জলশক্তি মন্ত্রণালয়ের সচিব পঙ্কজ কুমার।

বৈঠক সূত্র জানিয়েছে, দু’পক্ষের মধ্যে মনু, মুহুরী, খোয়াই, গোমতি, দুধকুমার ও ধরলা নদীর পানি বণ্টন নিয়ে আলোচনা হয়েছে। বন্যার পূর্বাভাস নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে তারা ত্রিপুরার সাব্রুম শহরের জন্য ফেনী নদী থেকে পানি আনার বিষয়ে এবং সুরমা নদী থেকে পানি নেওয়ার বিষয়েও সমঝোতা চুক্তির স্বাক্ষর নিয়ে আলোচনা করেছেন।

এদিকে, বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১১ সালে তিস্তা চুক্তির বিষয়টি চূড়ান্ত হলেও গত ১০ বছরে সই হয়নি। এই চুক্তিটি দ্রুত করার বিষয়ে বাংলাদেশ জোর দেয়। একইসঙ্গে মনু, ধরলা, গোমতি, খোয়াই, দুধকুমার ও মুহুরি নদীর পানি বণ্টনের ওপরও জোর দেন সচিব কবির বিন আনোয়ার।

গঙ্গা পানি চুক্তির অধীনে বাংলাদেশ যে পানি পায়, সেটির সর্ব্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার জন্য যৌথ সমীক্ষার ওপরেও জোর দেয় বাংলাদেশ। এছাড়া রহিমপুর খাল খনন, তিতাস নদীর পানি দূষণ, পশ্চিমবঙ্গে পানি প্রত্যাহারের কারণে মহানন্দা নদীর পানি হ্রাস ও অববাহিকা ব্যবস্থাপনা নিয়ে দুই পক্ষ আলোচনা করে।

প্রসঙ্গত, দু’দেশের মধ্যে পানি-ভাগাভাগির সমস্যা সমাধানের জন্য একটি সংস্থা রয়েছে। ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশন (জেআরসি), যা উভয় দেশের মধ্যে পানি-সংক্রান্ত সমস্যাগুলো নিয়ন্ত্রণ করে। সচিব পর্যায়ের জেআরসির কর্মকর্তারাও রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App