×

বিনোদন

জাতির পিতার জন্মদিনে রুপালি পর্দায় বর্ণাঢ্য দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ০৬:৩৫ পিএম

জাতির পিতার জন্মদিনে রুপালি পর্দায় বর্ণাঢ্য দিন

বিভিন্ন টেলিভিশনের পর্দায় প্রচারিত হবে বঙ্গবন্ধুকে নিয়ে সাজানো অনুষ্ঠানমালা। ছবি: ভোরের কাগজ

জাতির পিতার জন্মদিনে রুপালি পর্দায় বর্ণাঢ্য দিন

বঙ্গবন্ধুকে নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানমালা। ছবি: ভোরের কাগজ

শোষিত, বঞ্চিত, নিপীড়িত ও নির্যাতিত বাঙালির মুক্তির ইতিহাসে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ মহান নেতার জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন ছিল অসম্ভব। তাই বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে মুজিববর্ষ হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে বিনোদন অঙ্গনেও উদযাপন করছে মুজিব জন্মশতবর্ষ। আগামীকাল দিনব্যাপী বিভিন্ন টেলিভিশনের পর্দায় প্রচারিত হবে বঙ্গবন্ধুকে নিয়ে সাজানো অনুষ্ঠানমালা।

বঙ্গবন্ধুর জন্মদিনে বিটিভির বিশেষ আয়োজন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আগামীকাল অনুষ্ঠানসূচিতে বিশেষ পরিবর্তন এনেছে বাংলাদেশ টেলিভিশন। বিশেষ বিশেষ অনুষ্ঠানে সেজেছে বিটিভির দিনব্যাপী অনুষ্ঠানমালা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বিটিভির অনুষ্ঠানসূচিতে ৭টি বিশেষ অনুষ্ঠান যুক্ত করা হয়েছে। ইয়াসির আরাফাতের প্রযোজনায় বিশেষ পাপেট শো ‘সিসিমপুর’ প্রচারিত হবে আগামীকাল সকাল ৯টায়। পাপেট চরিত্রগুলোর মাধ্যমে শিশুদের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিচয় করিয়ে দেওয়া, শিশুদের প্রতি তার যে ভালোবাসা ছিল সেগুলোর দৃষ্টান্ত তুলে ধরা এবং শিশু দিবসে শিশুদের অধিকার সম্পর্কে জানানো। সশস্ত্র বাহিনীর অংশগ্রহণে বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচারিত হবে সকাল সাড়ে ৯টায়। উপস্থাপনা করেছেন লে. কর্নেল সাজ্জাদ আলী জহির। প্রযোজনা করেছেন লুৎফর রহমান। বিশেষ ফিলার ‘তোমার জন্য বাংলাদেশ’ প্রচারিত হবে সকাল ৮টা ১৫ মিনিটে। গানটির গীতিকার ও সুরকার কবির বকুল। শিল্পী দিনাত জাহান মুন্নী, সোমনূর মনির কোনাল, পুলক অধিকারী ও মিজান মাহমুদ রাজীব। থাকছে বিশেষ আলোচনা অনুষ্ঠান ‘আমার চেতনায় বঙ্গবন্ধু’। বঙ্গবন্ধুর শিশু ও কিশোর জীবন থেকে শুরু করে বঙ্গবন্ধু হওয়া এবং শিশুদের নিয়ে তার চিন্তা ভাবনার বিষয়গুলো আলোচনার মূল উপজীব্য। উপস্থাপনা করেছেন মাহি। আলোচক হিসেবে অংশ নিয়েছেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন ও শিশু একাডেমির সাবেক পরিচালক তানজির লিটন। সোলেমান হকের প্রযোজনায় এটি প্রচারিত হবে দুপুর ১২টা ১৫ মিনিটে। কবিতা পাঠ ও আবৃত্তি নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘কবিতায় বঙ্গবন্ধু’ প্রচারিত হবে দুপুর ১টা ২০ মিনিটে। কবিতা আবৃত্তি করবেন তামান্না তিথি, বেলায়েত হোসেন, লায়লা তারান্নুন চৌধুরী কাকলী ও ঝর্ণা সরকার। এছাড়াও আলোচনায় অংশ নেবেন ড. মুহম্মদ সামাদ ও নুরুল হুদা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা ও তথ্য ভাবনা নিয়ে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান প্রচারিত হবে বিকাল ৪টায়। জাতির পিতার শাসনামলে শিক্ষার অগ্রগতি নিয়ে অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে। মাহফুজার রহমানের রচনা ও প্রযোজনায় এ অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহণ করবেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. মেঘনা গুহ ঠাকুরতা, অধ্যাপক ড. মো. গোলাম রহমান এবং সাংবাদিক অজয় দাস গুপ্ত। বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘শতবর্ষে মুজিব’ প্রচারিত হবে রাত ৯টায়।

মুজিব শতবর্ষে বৈশাখী টেলিভিশনের আয়োজন আগামীকাল সকাল সাড়ে ৯টায় বৈশাখী টিভিতে প্রচার হবে মুজিববর্ষের বিশেষ অনুষ্ঠান ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। মামুন আব্দুল্লাহর প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন লে. কর্নেল (অব) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক। আলোচনায় অংশ নেবেন চারুশিল্পী হাশেম খান। বঙ্গবন্ধুর ৬ দফা থেকে শুরু করে তার জীবনের অনেক অজানা অধ্যায় তুলে ধরা হবে এ অনুষ্ঠানে। বঙ্গবন্ধুকে উৎসর্গ করে দেশাত্মবোধক গান নিয়ে অনুষ্ঠান ‘জন্মভূমি’ প্রচার হবে সকাল ৭টা ৪৫ মিনিটে। এ অনুষ্ঠানে গান গাইবেন দিনাত জাহান মুন্নি, শিল্পী বিশ্বাস, অবন্তি সিঁথি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বৈশাখীর সকালের গান প্রচার হবে সকাল ৮টা ২০ মিনিট। লিটু সোলায়মানের প্রযোজনায় এতে গান গাইবেন তিমির নন্দী, আলম আরা মিনু, আগুন, লিজা, অনিমা রায়, সন্দীপন, চৈতী মুৎসুদ্দী, শবনম প্রিয়াংকা। বঙ্গবন্ধুকে উৎসর্গ করে পুরনো দিনের সিনেমার জনপ্রিয় সব গান নিয়ে অনুষ্ঠান ‘মিউজিক এ্যালবাম’ প্রচার হবে সকাল ৯টা ১০ মিনিটে। তানহা তাসনিয়ার উপস্থাপনায় মুজিব শতবর্ষের স্পেশাল ‘চাকা ওয়াশিং পাউডার শুধু সিনেমার গান’ প্রচার হবে আগামীকাল দুপুর ১টা ২০ মিনিটে। এছাড়া সকাল ১০টা ২৫ মিনিটে প্রচার হবে সিনেমা ‘বিপ্লবী জনতা’। অভিনয়ে ফেরদৌস, পূর্ণিমা, সোহেল রানা, চম্পা, রাজীব, হুমায়ুন ফরীদি প্রমুখ। দুপুর ২টা ৪৫ মিনিটে রয়েছে ‘সিপাহী’। অভিনয়ে মান্না, চম্পা, ইলিয়াস কাঞ্চন, আনোয়ার হোসেন প্রমুখ। রাত ১২টায় দেখানো হবে ‘মা যখন বিচারক’। অভিনয় করেছেন আলমগীর, শাবানা, শাকিল খান, পপি প্রমুখ।

[caption id="attachment_271721" align="aligncenter" width="976"] বঙ্গবন্ধুকে নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানমালা। ছবি: ভোরের কাগজ[/caption]

ইতিহাসের মহান নেতা বঙ্গবন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘ইতিহাসের মহান নেতা বঙ্গবন্ধু’ প্রচার হবে বাংলাভিশনে। স্বাধীনতার এই মহানায়কের জীবন ছিল সংগ্রাম মুখর, ছিল নানা ঘাত-প্রতিঘাত। কেমন ছিল বাঙালির এই মহানায়কের শুরুর জীবন? শৈশব, শিক্ষা, আন্দোলন আর রাজনীতিতে তার উত্থান নিয়ে বিশেষ এ অনুষ্ঠানে সঞ্চালকের সঙ্গে আলোচনা করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক হাবিবুল্লাহ সিরাজী। এটি প্রচার হবে আগামীকাল বিকাল ৫টা ৩০ মিনিটে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন সংস্কৃতিকর্মী ও আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন রফিকুল ইসলাম ফারুকী।

বঙ্গবন্ধুর জীবনী ও জাতীয় শিশু দিবস এটিএন বাংলায় আগামীকাল সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে ‘বঙ্গবন্ধুর জীবনী ও জাতীয় শিশু দিবস-২০২১’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। জ ই মামুনের উপস্থাপনা এবং রাসেল মাহমুদের পরিচালনায় নির্মিত এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। অতিথি হিসেবে থাকছেন ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক, কমোডর মোহাম্মদ আতিকুর রহমান এবং এয়ার কমোডর মো. আব্দুল্লাহ আল মামুন।

দিনব্যাপী ‘শিশু মেলা’ মুজিব জন্মশতবর্ষ এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বিফএফডিসির ৮ নম্বর ফ্লোরে এটিএন বাংলার স্টুডিও এবং সংলগ্ন মাঠে আগামীকাল অনুষ্ঠিত হবে ‘শিশু মেলা’। দিনব্যাপী এ মেলার পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে বিএসবি ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ। মেলাটি সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত সরাসরি সম্প্রচার করবে এটিএন বাংলা। ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক ৪টি ক্যাটাগরিতে ৬ থেকে ১৫ বছর বয়সি শিশু-কিশোররা নাচ, গান, আবৃত্তি এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য গত ২৮ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত চলে রেজিস্ট্রেশন কার্যক্রম। গত ১২ মার্চ রেজিস্ট্রেশনকৃত প্রতিযোগীদের অডিশন অনুষ্ঠিত হয়। প্রতি বিভাগ থেকে ২৫ জন প্রতিযোগী প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ হয়। এসব প্রতিযোগীকে নিয়ে আগামীকাল অনুষ্ঠিত হবে মেলা এবং প্রতিযোগিতা। নাচের প্রতিযোগিতার বিচারক হিসেবে থাকবেন মুনমুন আহমেদ, সোহেল রহমান ও তামান্না রহমান। সংগীতের বিচারক হিসেবে ধাকবেন নকীব খান, শুভ্র দেব ও দিনাত জাহান মুন্নি। আবৃত্তির বিচারক হিসেবে থাকবেন শিমুল মুস্তাফা, ভাস্বর বন্দোপাধ্যায় ও নায়লা তারান্নুম কাকীল। চিত্রাঙ্কনের বিচারক হিসেবে থাকবেন কনক চাঁপা চাকমা, নেসার আহমেদ ও সামিনা চৌধুরী। বিজয়ীদের হাতে তুলে দেয়া হবে ক্রেস্ট, সার্টিফিকেট ও পুরস্কার। এছাড়া বিএসবি ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের পক্ষ থেকে ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজে অধ্যায়নের জন্য ১০ হাজার শিক্ষার্থীকে ১ লাখ টাকার সমপরিমাণ শিক্ষা সহায়ক বৃত্তি প্রদান করা হবে। আয়োজনে থাকবে বঙ্গবন্ধুকে নিয়ে কুইজ প্রতিযোগিতা। শিশু মেলার নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন মুকাদ্দেম বাবু ও রাসেল মাহমুদ। প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করবেন সেলিম দৌলা খান, রুমানা আফরোজ, আব্দুস সাত্তার, লানা খান, কুইন রহমান, মোশতাক হোসেন, নন্দিনী ইসলাম ও নাছির খান।

চ্যানেল আইয়ে মুজিব জন্মশতবর্ষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে চ্যানেল আই বছরজুড়ে আয়োজন করে আসছে নানা অনুষ্ঠানমালা। আগামীকাল রাত ১টায় এবং সকাল ৯টা ৪৫ মিনিটে জিল্লুর রহমানের উপস্থাপনা ও পরিচালনায় প্রচার হবে ‘তৃতীয় মাত্রা বিশেষ পর্ব’। সকাল ৭টা ৩০ মিনিটে রেজওয়ানা চৌধুরী বন্যা এবং সুরের ধারার পরিবেশনায় চ্যানেল আইয়ের নিয়মিত আয়োজনে আগামীকাল থাকছে বঙ্গবন্ধুর প্রিয় গান এবং আসাদুজ্জামান নূর ও জয়ন্তু চট্টোপাধ্যায়ের আবৃত্তি। দুপুর ১২টা ৫ মিনিটে প্রচার হবে বঙ্গবন্ধুকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠের আসর। দুপুর ১২টা ৩০ মিনিটে রাজু আলীমের প্রযোজনায় প্রচার হবে ‘ফ্রেশ-প্রিমিয়াম টি তারকা কথন’র বিশেষ পর্ব। দুপুর ৩টা ৫ মিনিটে ‘লাক্স মাঝ দুপুরের টেলিছবি’র আয়োজনে প্রচার হবে রাজিবুল ইসলাম রাজিবের রচনা ও পরিচালনায় বিশেষ টেলিফিল্ম ‘চাদর মুজিব’। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, উপস্থাপনা এবং পরিচালনায় থাকছে ‘বঙ্গবন্ধুর পরিবেশ ভাবনা’। রাত ৯টা ৪০ মিনিটে প্রচার হবে শাইখ সিরাজের নির্মাণে বিশেষ প্রামাণ্য প্রতিবেদন ‘মাটি ও মানুষের মহান নেতা’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App