×

জাতীয়

চেয়ারম্যান প্রার্থীর ব্যয়সীমা ৫ লাখ টাকা: ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ০৪:৪৫ পিএম

চেয়ারম্যান প্রার্থীর ব্যয়সীমা ৫ লাখ টাকা: ইসি

ইউনিয়ন পরিষদ নির্বাচন

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ৫ লাখ টাকা এবং সদস্য প্রার্থী ১ লাখ টাকা নির্বাচনী ব্যয় করতে পারবেন। মঙ্গলবার (১৬ মার্চ) প্রার্থীদের ব্যয়সীমা সংক্রান্ত এ নির্দেশনা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব রকিব উদ্দিন মন্ডল।

নির্দেশনায় বলা হয়েছে, ইউপি নির্বাচনের ২০১০ সালের ৪৮ বিধি অনুযায়ী চেয়ারম্যান পদপ্রার্থী নির্বাচনী ব্যয় হিসেবে সর্বোচ্চ ৫ লাখ টাকা ব্যয় করতে পারবেন। এছাড়া ব্যক্তিগত খরচ হিসেবে সর্বোচ্চ ব্যয় করতে পারবেন ৫০ হাজার টাকা। এদিকে সাধারণ ও সংরক্ষিত পদপ্রার্থীরা নির্বাচনী খরচ হিসেবে সর্বোচ্চ ১ লাখ টাকা এবং ব্যক্তি খরচ হিসেবে ১০ হাজার টাকা ব্যয় করতে পারবেন।

আর প্রতি প্রার্থীর নির্বাচনী ব্যয় করতে আলাদা একটি ব্যাংক একাউন্ট করতে হবে, সেখান থেকে সব ধরনের ব্যয় করার নির্দেশনা দিয়েছে ইসি। প্রার্থীদের নির্বাচনী ব্যয় তার এজেন্ট ছাড়া অন্য কোনো ব্যক্তি খরচ করতে পারবেন না। নির্বাচনী বিধিমালার ৫০ বিধি অনুযায়ী যা কোনো তফসিলি ব্যাংকের নতুন একটি অ্যাকাউন্ট থেকে পরিচালিত হতে হবে। আর তিনি যদি আয়কর দাতা হন তাহলে নির্বাচনী বিধিমালার ৪৮ ধারার ১ ও ২ উপধারা অনুযায়ী অর্থের উৎস সংক্রান্ত হিসেব বা রিটার্ন সংক্রান্ত কাগজপত্র মনোনয়নপত্র জমা দেবার সময় সংযুক্ত করতে হবে।

এদিকে নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের ৩০ দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যয়ের তথ্য দাখিল করতে প্রার্থী বাধ্যবাধকতা দিয়েছে ইসি। নির্দেশনায় এসব তথ্য ভোটারদের মাঝে প্রচারের ব্যবস্থা করার জন্যও রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

অন্যদিকে প্রার্থী তার ব্যয়ের উৎস হিসেবে ইসি নির্দেশিত খাতের বাইরে যেতে পারবেন না। এক্ষেত্রে প্রার্থীর পেশা থেকে আয়, পিতা-মাতা, ছেলে-মেয়ে, স্বামী-স্ত্রী আর ভাই-বোনের কাছে (অন্য কোনো ব্যক্তির কাছ থেকে ধার বা ঋণ নেওয়া যাবে না) থেকে ধার বা ঋণ হবে ব্যয়ের উৎস। তবে কোনো সংস্থা বা প্রতিষ্ঠান প্রার্থীকে স্বেচ্ছায় দান করতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App