×

পুরনো খবর

লন্ডনে পুলিশের বিরুদ্ধে নারীদের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২১, ১২:০৯ পিএম

লন্ডনে পুলিশের বিরুদ্ধে নারীদের বিক্ষোভ

বিক্ষোভরত এক নারীকে পুলিশ নির্যাতন করছে।

লন্ডনে পুলিশের বিরুদ্ধে নারীদের বিক্ষোভ
লন্ডনে পুলিশের বিরুদ্ধে নারীদের বিক্ষোভ

এক নারীকে অপহরণ করে হত্যার ঘটনায় বিক্ষোভ শুরু হয় ব্রিটেনে। সেইসময় নিহত নারীর স্মরণে রাস্তায় নামা নারীদের উপর লন্ডন পুলিশের বলপ্রয়োগ করার অভিযোগ এসেছে।

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল ও লন্ডনের মেয়র সাদিক খান বলেন, স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে আসা ব্যক্তিদের উপর পুলিশ কেন দমনপীড়ন চালাল তার ব্যাখ্যা চাওয়া হবে।

চলতি মাসের ৩ তারিখ বন্ধুর বাড়ি থেকে নিজের ফ্ল্যাটে ফেরার পথে নিখোঁজ হয়ে যান ৩৩ বছর বয়সি মার্কেটিং এগ্‌জ়িকিউটিভ সারা এভারার্ড। তাঁকে অপহরণ করে হত্যার অভিযোগে পুলিশ অফিসার ওয়েন কাউজ়েন্সকে গ্রেফতার করা হয়। তার বাড়ির কাছের একটি জঙ্গল থেকে উদ্ধার হয় সারার দেহ। গত কাল ৪৮ বছরের ওই পুলিশ অফিসারকে আদালতে তোলা হয়।

গতকাল সারাকে স্মরণ করতে ক্ল্যাপহাম বাসস্ট্যান্ডে আসা কয়েকশো মানুষের মধ্যে নারীদের উপস্থিতি চোখে পড়ার মতো। এসময় তারা পুলিশের  বিরুদ্ধে স্লোগান দিয়ে বিক্ষোভ করেন। আয়োজিত অনুষ্ঠানের উদ্যোক্তাদের অভিযোগ, প্রথমে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু কোভিডের কারণ দেখিয়ে তা দেয়নি প্রশাসন। সারার প্রতি শ্রদ্ধা জানাতে প্রশসিনকে উপেক্ষা করে পথে নামেন বহু মানুষ।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে দেখা যায়, এক সময়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধস্তাধস্তি হচ্ছে। কিছু নারীকে হাতকড়া পরিয়ে টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছেন পুরুষ পুলিশ। গ্রেফতার করা হয় কয়েক জনকে।

সারা-হত্যার ঘটনায় শোকপ্রকাশ করে মোমবাতি জ্বালিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ও তাঁর বান্ধবী। পরে বরিস জনসনের টুইট, এই ভয়ঙ্কর ঘটনার কারণ খুঁজে বার করব। পথে নারীর যাতে হেনস্থা-নির্যাতনের শিকার না-হন, তা নিশ্চিত করতে যা যা করণীয় তাই করব।

সারার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাজবধূ ডাচেস অব কেমব্রিজ কেটও। বিয়ের আগে লন্ডনের রাস্তায় একা চলাফেরা করার অভিজ্ঞতাও স্মরণ করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App