×

জাতীয়

ভোক্তা অধিকার সংরক্ষণ শুধুই কাগজে, দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২১, ১০:৪৪ এএম

ভোক্তা অধিকার সংরক্ষণ শুধুই কাগজে, দিবস আজ

ফাইল ছবি

আজ সোমবার ভোক্তা অধিকার সংরক্ষণ দিবস। তবে, ভোক্তা অধিকার সংরক্ষণ শুধু কাগজেই, এর কোনো প্রয়োগ বাস্তবে নেই। অনেক ভোক্তাই পণ্যের ধার্যকৃত দামের চেয়ে অতিরিক্ত দাম রাখলে অভিযোগ করেন না। প্রতারিত হয়েও এড়িয়ে যান তারা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, মানুষ ধীরে ধীরে সচেতন হচ্ছে। প্রতারিত হয়ে এড়িয়ে যাওয়ার প্রবণতা কমছে। পণ্য কিনে প্রতারিত হয়ে অভিযোগ করছেন অনেকেই। এতে প্রতিষ্ঠানগুলো আগের তুলনায় সচেতন হয়েছে।

গত বছরে অক্টোবরে রায়হান ফেরদৌস নামে এক ক্রেতা রাজধানীর মোহাম্মদপুরের মুন ফার্মেসি থেকে একটি অয়েন্টমেন্ট কিনে দেখেন তাঁর কাছ থেকে ৪১ টাকা বেশি রাখা হয়েছে। বিক্রেতা ১১০ টাকা রাখলেও গায়ের মূল্য ৬৯ টাকা। তিনি ক্রয় রসিদসহ অভিযোগ করেন জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্রে। কর্মকর্তারা খতিয়ে দেখে অভিযোগের সত্যতাও পান। এ ঘটনায় ওষুধের দোকানটিকে জরিমানা করা হয় পাঁচ হাজার টাকা। অভিযোগকারী পান ১২৫০ টাকা।

সাধারণত নির্ধারিত মূল্যের চেয়ে বেশি রাখা, ওজনে কম দেওয়া, মেয়াদ উত্তীর্ণ পণ্য ও ওষুধ বিক্রি করা, সময়মতো পণ্য সরবরাহ না করা, নকল পণ্য বিক্রি করাসহ নানাভাবে প্রতারিত হয়ে ভোক্তারা অভিযোগ করেন। ২০০৯ সালে অধিদপ্তর কার্যক্রম শুরু করার পর অভিযোগ এসেছিল ১৭৯টি। সব মিলিয়ে ২০০৯-১০ অর্থবছর থেকে এখন পর্যন্ত ৩৯ হাজার ৮০১টি অভিযোগ পেয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর মধ্যে ছয় হাজার ৭৪৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়ায় চার কোটি ৭০ লাখ ৮৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এখন পর্যন্ত ছয় হাজার ৬৪৫ জন অভিযোগকারী পেয়েছেন এক কোটি ১৬ লাখ টাকা।

চলতি অর্থবছরের (২০২০-২১) ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে ছয় হাজার ৮২৭টি অভিযোগ করেছেন ভুক্তভোগী ভোক্তারা। এর মধ্যে ৬৮০০টির নিষ্পত্তি করে ৪২৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এসব প্রতিষ্ঠানকে ৩৪ লাখ ১৮ হাজার টাকা জরিমানা করা হয়। এই টাকা থেকে ৪৮০ জন অভিযোগকারীকে আট লাখ ৪৭ হাজার ৪০০ টাকা দেওয়া হয় ২৫ শতাংশের নিয়ম অনুসারে।

তবে, দায়ের করা অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে। ফ্যাক্স, ই-মেইল, ওয়েবসাইট ইত্যাদি ইলেকট্রনিক মাধ্যমে বা অন্য কোনো উপায়ে অভিযোগ দিতে হবে। অভিযোগের সঙ্গে পণ্য বা সেবা ক্রয়ের রসিদ সংযুক্ত করতে হবে। অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, মা-বাবার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল ঠিকানা (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর ধারা ৭৬(১) অনুযায়ী, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হতে পারেন এমন যেকোনো ব্যক্তি অভিযোগ করতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App