×

জাতীয়

দেশে অক্সফোর্ডের টিকাই চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২১, ০৯:০০ পিএম

দেশে অক্সফোর্ডের টিকাই চলবে

অক্সফোর্ডের টিকা।

সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাইরাস টিকার প্রয়োগে উদ্বেগ ছড়িয়ে পড়ছে ইউরোপে। ফলে বিশ্বের অনেক দেশে টিকার প্রয়োগ স্থগিত করা হয়েছে। কয়েকদিন ধরেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকাটির প্রয়োগ বিভিন্ন দেশ স্থগিত করছে, এই তালিকায় যুক্ত সর্বশেষ দেশ নেদারল্যান্ডস। এদিকে বাংলাদেশের কর্তৃপক্ষ বলছে, এই টিকার কার্যক্রম দেশে অব্যাহত থাকবে।

নরওয়ের একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে রক্তের মধ্যে ক্লট তৈরি করা বা জমাট বেধে ফেলে বলে সেখানে টিকার প্রয়োগ স্থগিত করা হয়েছে।

তবে বাংলাদেশের স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান বলেছেন, এই টিকার কার্যক্রম বাংলাদেশে স্থগিত করার মতো কোন সিদ্ধান্ত তারা নেননি। এই টিকার কার্যক্রম অব্যাহত থাকবে। দেশে করোনাভাইরাসের একমাত্র টিকা ব্যাবহার করা হচ্ছে, ফলে অন্য টিকা দিয়ে এই কর্মসূচী চালানোর কোন সুযোগও নেই।

দেশে এরই মধ্যে সাতান্ন লাখের বেশি মানুষ এই টিকাটি গ্রহণের জন্য নিবন্ধন করেছে। মজুদ আছে ৭০ লাখ ডোজ। আর এরই মধ্যে প্রথম ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে প্রায় চুয়াল্লিশ লাখ মানুষের মধ্যে। নর্দার্ন আয়ারল্যান্ড, যুক্তরাজ্যসহ বিশ্বের অনেক দেশেও এই টিকাটির ব্যবহার অব্যাহত রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এটি একটি চমৎকার টিকা এবং এটি রক্ত জমাট বাধঁতে সহায়তা করে, এমন কোন প্রমাণ পাওয়া যায়নি। সূত্র: বিবিসি বাংলা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App