×

জাতীয়

আলজাজিরার তথ্যচিত্র অনলাইন থেকে সরাবে বিটিআরসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২১, ০৬:৫৩ পিএম

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা টেলিভিশনের ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ তথ্যচিত্রটি অনলাইন থেকে সরাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসিকে দেওয়া আদেশের লিখিত কপি প্রকাশ করেছেন হাইকোর্ট। সোমবার (১৫ মার্চ) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের স্বাক্ষরের পর প্রকাশিত হয় ৩৭ পৃষ্ঠার এ রায়।

অনলাইন প্লাটফরম ইউটিউব, টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ যাতে ওই তথ্যচিত্র সরিয়ে ফেলে এবং পুনরায় আপলোড না করে সে বিষয়ে অনুরোধ জানানো ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এই রায়ে বিটিআরসির প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটিকে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে বলেছেন হাইকোর্ট।

হাইকোর্ট রায়ের পর্যবেক্ষণে বলেছেন, রাষ্ট্রের প্রধান, সরকার প্রধান ও সেনাবাহিনী প্রধানের বিরুদ্ধে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, তার মাধ্যমে এ মাটির সন্তান হিসেবে আমরা বিস্মিত ও অপদস্থ হয়েছি। কিন্তু গত ১ ফেব্রুয়ারি থেকে প্রচারিত সংবাদটি অনলাইন প্লাটফরম থেকে সরাতে সরকারের যথাযথ দায়িত্বশীলদের পক্ষ থেকে দৃশ্যমান কোনও পদক্ষেপ দেখিনি।

আল জাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে গত ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করা হয়। একইসঙ্গে রিটে ওই তথ্যচিত্র সব অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণের নির্দেশনা চাওয়া হয়। ব্যারিস্টার এনামুল কবীর ইমন এ রিট করেন। রিটে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিটিআরাস’র চেয়ারম্যান, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আলজাজিরার সম্প্রচার বন্ধে ও ভিডিও সরাতে হাইকোর্ট কোনও আদেশ দিতে পারে কিনা, এ বিষয়ে মতামত জানাতে ৬ জন অ্যামিক্যাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দেন হাইকোর্ট।

পরে গত ১৭ ফেব্রুয়ারি ওই তথ্যচিত্রটি সকল অনলাইন ও যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে ফেলার নির্দেশ দেন হাইকোর্ট। বিটিআরসিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেন আদালত। তবে বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার বন্ধের বিষয়ে কোনও আদেশ দেওয়া হয়নি।

গত ১ ফেব্রুয়ারি ‘আল জাজিরা ও তথ্যচিত্র সম্প্রচার করে। এতে সরকার ও সেনাবাহিনীসহ বিভিন্ন আইনপ্রয়োগকারী সংস্থার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সেনাবাহিনীও এই তথ্যচিত্রের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App