×

জাতীয়

২৫ মার্চের ভয়াবহতা জানবে নতুন প্রজন্ম, গ্রামে-গঞ্জে ব্যাপক প্রচারের উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ০৯:০৩ পিএম

২৫ মার্চের ভয়াবহতা জানবে নতুন প্রজন্ম, গ্রামে-গঞ্জে ব্যাপক প্রচারের উদ্যোগ
২৫ মার্চের ভয়াবহতা জানবে নতুন প্রজন্ম, গ্রামে-গঞ্জে ব্যাপক প্রচারের উদ্যোগ

বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন/ফাইল ছবি

মুজিববর্ষ উপলক্ষে সারা বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ টেলিভিশন- বিটিভি। ১৭ মার্চ এ মহামানবের জন্মশতবার্ষিকী উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটা, চিত্রাঙ্কন, নাচ গানসহ শেখ মুজিবের ছেলেবেলা তুলে ধরা হবে। আর নতুন প্রজম্মকে স্বাধীনতার প্রকৃত ইতিহাস ও তৎকালীন পাক জান্তার ভয়াবহ অত্যাচর-নির্যাতন-গণহত্যার চিত্র তুলে ধরতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে বিটিভি।

রবিবার (১৪ মার্চ) বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন ভোরের কাগজকে এ তথ্য জানান। তিনি বলেন, করোনা মহামারির মধ্যে এবারে স্বাধীনতার স্থপতি মুজিবুর রহমানের জম্মশতবার্ষিকীতে আমরা সারা বছর ধরে তার রাজনৈতিক ও ব্যক্তি জীবনের নানা দিক তুলে ধরবো। তবে করোনার কারণে বাইরের অনুষ্ঠান ধারণ করা কিছুটা কঠিন হয়েছে। তবে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ প্রচার করা হবে।

আর স্বাধীনতার আগের দিন ২৫ মার্চ কিভাবে পাক বাহিনীরা রাতের অন্ধকারে বাঙালি জাতির ওপর ঝাঁপিয়ে পড়ে হাজার হাজার মানুষকে নৃসংশভাবে হত্যা করে তা ভিডিও ও স্থিরচিত্র দিয়ে তুলে ধরা হয়েছে। এ সময়ে  বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রচারিত ফুটেজ সংগ্রহ করে গ্রন্থনার মাধ্যমে তুলে ধরা হবে। তা ছাড়া ২৫ মার্চ এ গণহত্যার সাক্ষী বা পাক বাহিনীর নৃসংশতা থেকে বেঁচে যাওয়া প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার প্রচার করা হবে। ২৫ মার্চের কালরাত্রির চিত্র বিটিভিতে তুলে ধরে নতুন প্রজম্মকে সবকিছু  জানানোর চেষ্টা করবে বিটিভি।

[caption id="attachment_271254" align="aligncenter" width="913"] বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন[/caption]

এছাড়া ১৭ মার্চ থেকে ২৫ মার্চের এসব অনুষ্ঠানসহ ২৬ মার্চসহ স্বাধীনতা দিবসের সব অনুষ্ঠান দেশের গ্রাম-গঞ্জে, স্কুল-কলেজের মাঠে-হাটে বিটিভির নিজস্ব টিম প্রজেক্টরের মাধ্যমে ও সংসদ সদস্য ও জনপ্রতিনিধিরা নিজ উদ্যোগে প্রচারের ব্যবস্থা করবেন।

সোহরাব হোসেন আরও জানান, দেশের তরুণ প্রজম্ম, স্কুল কলেজের  শিক্ষার্থীরা যাতে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এবং সেই স্বাধীনতার কারিগর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা সম্পর্কে সবকিছু জানতে পারে সে জন্য মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর ছোটবেলার সঙ্গীদের সাক্ষাৎকার প্রচার করা হবে।

আর সেই সঙ্গে পাক বাহিনীর নৃশংসতার চিত্র তুলে ধরতে সে সময়কার দেশ-বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকা টিভি ফুটেজ বিটিভি সংগ্রহ করেছে, আমাদের আর্কাইভে সংগৃহীত রয়েছে।  তা দিয়ে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

এছাড়া স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে বিভিন্ন  শিল্পী সমন্বয়ে অনুষ্ঠান প্রচার করা হবে। এছাড়াও নানা ধরনের ভিন্নধর্মী অনুষ্ঠান- যেমন বঙ্গবন্ধুর জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামের ভাষণ, অংশগ্রহণের চিত্র ইতিহাস তুলে ধরার চেষ্টা করা হয়েছে। যা বিটিভি, সংসদ টিভিসহ প্রজেক্টরের মাধ্যমে সারা দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছে বাংলাদেশ টেলিভিশন। যাতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় করা হয়েছে বলে জানান বিটিভির ডিজি। মুক্তিযুদ্ধের চিত্র ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ, যুদ্ধের বিভিন্ন ভিডিও চিত্র ও সাক্ষাৎকার সন্নিবেশিত করা হবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App