×

জাতীয়

স্পিকারের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ০২:৫৫ পিএম

স্পিকারের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সঙ্গে রবিবার তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সঙ্গে আজ তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তারা দু দেশের সম্পর্ক  ভবিষ্যতে  আরো সুদৃঢ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, কোভিড-১৯ ভ্যাকসিন পরিস্থিতি, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং নারীর ক্ষমতায়ন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

স্পিকার সমগ্র বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির বিপর্যয়ের বিষয়টি তুলে ধরেন। টিকা কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নের মধ্য দিয়ে এই সংকট উত্তরণের উপর তিনি গুরুত্বারোপ করেন। স্পিকার বিষয়টি ‘কালেক্টিভ ওয়েলফেয়ার’ বলে চিহ্নিত করে উন্নয়নশীল দেশের টিকা পাওয়ার বিষয়টির উপর জোর দেন। এসময় তিনি আগামী ১৭ থেকে ২৬ মার্চ ১০ দিনব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানমালা সম্পর্কে মার্কিন রাষ্ট্রদূতকে অবহিত করেন।

তিনি বলেন, বাংলাদেশের নারীরা অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। নারী উদ্যোক্তারাও পিছিয়ে নেই। তিনি বলেন, নারী উদ্যোক্তাদের বিভিন্ন প্রণোদনা দেওয়া হচ্ছে। এসময় স্পিকার একাদশ জাতীয় সংসদে ৭৩ জন নারী সংসদ সদস্য রয়েছেন বলে উল্লেখ করেন।

মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাক্সিন কার্যক্রম, বাংলাদেশের উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ কোভিড-১৯ পরিস্থিতি সফলতার সাথে মোকাবেলা করছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশে বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রধানগণের আগমন খুবই প্রশংসনীয় উদ্যোগ বলে তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রদূত করোনা পরিস্থিতেও বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে।

এ সময় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App