×

খেলা

রোনালদো-মেসিহীন ব্যালন ডি’অর লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ১১:৪৪ এএম

রোনালদো-মেসিহীন ব্যালন ডি’অর লড়াই

মেসি ও রোনালদো

প্রায় একযুগ আগে থেকে ব্যালন ডি’অর পুরস্কার ভাগাভাগি করে জিতে আসছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০০৮ সাল থেকে শুরু হয়ে সেই ধারায় ছেদ ঘটে ২০১৮ সালে এসে। ওই বছর ব্যালন ডি’অর জিতেন লুকা মড্রিচ। সেবার রোনালদো তবু পুরস্কার পাওয়ার দৌড়ে ছিলেন। ২০১৯ সালে মেসি ব্যালন ডি’অর জেতার পর এ বছরের এই প্রতিযোগিতার দৌড় থেকে এক প্রকার বাদই পড়লেন সময়ের সেরা দুই ফরোয়ার্ড। রোনালদো-মেসিকে ছাড়াই এবারের মৌসুমের ব্যালন ডি’অর লড়াই চলছে। যেখানে এগিয়ে পিএসজির কিলিয়ান এমবাপ্পে। ২০২০ সালে করোনা ভাইরাসের কারণে পুরস্কারটি দেয়াই হয়নি।

ব্যালন ডি’অর পুরস্কার দেয়ার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ফুটবল বিশ্বকাপ। কিন্তু এ বছর এই আসর নেই। সেহেতু দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বের দাবিদার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। এরপর আসে লিগ ও অন্য শিরোপার কথা। চ্যাম্পিয়ন্স লিগ থেকে এবার একটু আগেভাগেই বিদায় নিয়েছেন রোনালদো-মেসিরা। রোনালদোর জুভেন্টাস টুর্নামেন্টটির শেষ ষোলোয় পোর্তোর বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৪-৪ গোলে হেরে বাদ পড়েছে। লিওনেল মেসির বার্সেলোনা পিএসজির বিপক্ষে দুই লেগ মিলিয়ে হেরেছে ৫-২ গোলে। ফলে চ্যাম্পিয়ন্স লিগের এবারের কোয়ার্টার ফাইনাল হতে যাচ্ছে মেসি-রোনালদো ছাড়াই, যা গত ১৬ বছরেও ফুটবল বিশ্ব দেখেনি। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ার কারণে তারা বাদ পড়ে গেছেন ব্যালন ডি’অর জেতার দৌড় থেকেও।

রোনালদো-মেসিদের পুরস্কারের দৌড়ে না থাকার বছরে ব্যালন ডি’অর জেতার জন্য সবচেয়ে ফেভারিট পিএসজির কিলিয়ান এমবাপ্পে। ফরাসি ক্লাবটির হয়ে দুর্দান্ত সময় কাটছে তার। দুর্দান্ত সময় অতিবাহিত হচ্ছে পিএসজিরও। বার্সার বিপক্ষে শেষ ষোলোয় একটি হ্যাটট্রিকও করেছেন এমবাপ্পে। এবারের মৌসুমে টুর্নামেন্টে তার গোলসংখ্যা ৬টি। লিগেও ১৮ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা তিনি। পিএসজি লিগ শিরোপা ও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারলে চোখ বন্ধ করে বলা যায়, এমবাপ্পেই এবারের ব্যালন ডি’অর পুরস্কার জিতবে।

গোল মেশিন হিসেবে খ্যাতি পাওয়া আরলিং হরল্যান্ডকেও বাইরে রেখে ব্যালন ডি’অরের কথা বলা যায় না। চলতি মৌসুমে তিনিই চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোল স্কোরার। নামের পাশে রয়েছে ১০ গোল, এমবাপ্পের থেকেও যা ৪টি বেশি। সে হিসাবে চ্যাম্পিয়ন্স লিগ বিবেচনায় হরল্যান্ডও থাকবেন শীর্ষ কাতারে। তার ব্যালন ডি’অর জেতা নির্ভর করবে বরুশিয়া ডর্টমুন্ডের চ্যাম্পিয়ন্স লিগে পারফরম্যান্সের ওপর। লিগে হরল্যান্ড এখন পর্যন্ত করেছেন ১৯ গোল। গত বছর করোনার কারণে ব্যালন ডি’অর জেতা হয়নি রবার্ট লেভানদোস্কির। এবার বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারলে তিনিও ব্যালন ডি’অরের ভাগিদার হতে পারেন। লিগে তার নামের পাশে ৩১ গোল।

উপরের তিন নাম ছাড়াও এবারের ব্যালন ডি’অরে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন পিএসজির আরেক ফরোয়ার্ড নেইমার জুনিয়র, অ্যাতলেটিকো মাদ্রিদের লুইস সুয়ারেজ, ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন, ম্যানচেস্টার ইউনাইটেডের ব্রুনো ফার্নান্দেজ ও টটেনহ্যাম হটস্পার্সের হ্যারি কেনও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App