×

জাতীয়

বিমানবন্দরে বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের গার্ডার ধসে আহত ৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ১১:২৩ এএম

বিমানবন্দরে বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের গার্ডার ধসে আহত ৪

বিমানবন্দরের সামনে নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেস এর গার্ডার নির্মাণের জন্য ভারি যন্ত্রাংশ ধসে পড়ে। ছবি: টিভি থেকে

বিমানবন্দরে বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের গার্ডার ধসে আহত ৪

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। ফাইল ফটো

বিমানবন্দরে বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের গার্ডার ধসে আহত ৪

রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় নির্মাণাধীন বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের গার্ডারের ভারি যন্ত্রাংশ ধসে পড়ে। ছবি: ভোরের কাগজ

বিমানবন্দরে বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের গার্ডার ধসে আহত ৪

ঘটনাস্থল পরিদর্শন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

বিমানবন্দরে বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের গার্ডার ধসে আহত ৪

রবিবার বিমানবন্দর এলাকায় নির্মাণাধীন বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের একটি গার্ডার ধসে পড়ে। ছবি: ভোরের কাগজ

রাজধানীর  শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে নির্মাণাধীন বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের লাঞ্চিং গার্ডারের যন্ত্রাংশ ধসে চারজন আহত হয়েছেন। এদের মধ্যে দুজন চীনা ও দু'জন বাংলাদেশি নির্মাণ কর্মী রয়েছেন। আহতদের উদ্ধার করে রাজধানীর বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোববার (১৪ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে এই ঘটনা ঘটে।

জানা গেছে, এলিভেটেড এক্সপ্রেসওয়ের গার্ডার নির্মাণের জন্য লোহার ফ্রেম বসানোর কাজ চলছিল। কয়েকজন চীনা নাগরিক ও বাংলাদেশের নাগরিকরা একসঙ্গে কাজ করছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে কাজ চলাকালে গার্ডারের চারপাশের লোহার ফ্রেম আটকে রাখা নিচের দিকের একটি খুঁটি হঠাৎ করেই একপাশে কাত হয়ে ভেঙে যায়। সঙ্গে সঙ্গে গার্ডারের ভারি ফ্রেমগুলো ভেঙে পড়ে।

এ সময় প্রকল্পে কর্মরত ২ চীনা নাগরিকসহ ৪ জন আহত হয়। পুলিশ ও প্রকল্পের লোকজন ঘটনাস্থলে এগিয়ে এসে দ্রুত আহতদের উদ্ধারের পর বসুন্ধরা এলাকার এভারকেয়ার হাসপাতাল নিয়ে ভর্তি করে। এদের মধ্যে একজনের অবস্থা কিছুটা আশঙ্কাজনক বলে হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন।

ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে ছুটে যায়। দুর্ঘটনাকবলিত স্থানটি নিরাপত্তা বেষ্টনী দিয়ে ঘিরে রাখা হয়েছে।

বিআরটি এক্সপ্রেসওয়ে প্রকল্পের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা বলেছেন, কৌশলগত ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে বিষয়টি নিশ্চিত না। কেন এই দুর্ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। ত্রুটি-বিচ্যুতির জন্য যারা দায়ী থাকবেন তাদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

[caption id="attachment_271143" align="aligncenter" width="700"]
ঘটনাস্থল পরিদর্শন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ[/caption]

ঢাকার সঙ্গে আশপাশের এলাকায় সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটানোর জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়। এসব প্রকল্পের মধ্যে বিআরটি ৫ এর আওতায় ঢাকা থেকে গাজীপুর পর্যন্ত এক্সপ্রেসে' নির্মাণ চলছে। ২০১২ সালে এই নির্মাণ কাজ শুরু হয়। গত সাত বছর ধরে কাজ চলছে। প্রকল্পের কাজ শেষ হতে আরো দুই বছর লাগবে বলে ধারণা করা হচ্ছে।

অভিযোগ রয়েছে প্রকল্পের কাজ চললেও প্রকল্প এলাকার নিরাপত্তা ব্যবস্থা ঠিকভাবে নিশ্চিত করা হয়নি। প্রকল্প ঘেঁষেই যানবাহন ও পথচারীরা চলাচল করছে।

[caption id="attachment_271121" align="alignnone" width="728"] বিমানবন্দর এলাকায় নির্মাণাধীন বিআরটি-৫ এক্সপ্রেসওয়ে প্রকল্পের দুর্ঘটনাস্থল ঘিরে রেখেছে ফায়ার সার্ভিস কর্মীরা। ছবি: ভোরের কাগজ[/caption]

ঘটনার পর দুর্ঘটনাকবলিত স্থানটি নিরাপত্তা বেষ্টনি দিয়ে ঘিরে রাখা হয়েছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের কর্মকর্তারা পরিদর্শনে যাবেন বলে জানা গেছে। ঘটনার ব্যাপারে এখন পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের কর্মকর্তারা কোন কথা বলেননি।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্তব্যরত কর্মকর্তা রাসেল শিকদার বলেন, সকাল সাড়ে ১০টার দিকে আমরা খবর পেয়েছি গার্ডার ভেঙে চারজন আহত হয়েছেন। বর্তমানে তাদের কী অবস্থা তা বিস্তারিত জানা যায়নি।

বিমানবন্দর থানার ওসি দাদন ফকির বলেন, আহতদের মধ্যে দুজন চীনা নাগরিক, বাকিরা বাংলাদেশি। তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App