×

জাতীয়

মুক্তিযোদ্ধাদের তালিকা: ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদনের জন্য তাগিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ১১:২৪ পিএম

মুক্তিযোদ্ধাদের তালিকা: ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদনের জন্য তাগিদ

মুক্তিযোদ্ধা

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদন ছাড়া প্রকাশিত বেসামরিক গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই প্রতিবেদন ২৪ ঘণ্টার মধ্যে পাঠাতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা ঘোষণার কথা রয়েছে। কিন্তু মাঠ পর্যায় থেকে সবার প্রতিবেদন এখনও না আসায় রবিবার তাগিদ জানিয়ে জামুকার মহাপরিচালক মো. জহুরুল ইসলাম রোহেল চিঠি পাঠান।

রবিবার (১৪ মার্চ) মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল-জামুকার ৭৩তম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায়ই সব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসকদের চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল বলেন, ‘৩৭৬ উপজেলায় যাচাই–বাছাইয়ের কাজ শেষ হয়েছে। এর মধ্যে ১১৪ উপজেলা থেকে এখনও প্রতিবেদন আসেনি।’ বীর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই প্রতিবেদন প্রেরণ বিলম্ব প্রসঙ্গ’ শীর্ষক চিঠিটি জামুকার ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। চিঠিতে বলা হয়, প্রতিবেদন না পাওয়ার কারণে ২৬ মার্চ স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশে সমস্যা সৃষ্টি হচ্ছে।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশ ছাড়া বীর মুক্তিযোদ্ধাদের বেসামরিক গেজেট নিয়মিতকরণের লক্ষ্যে গত ৩০ জানুয়ারি ও ৬ ফেব্রুয়ারি দেশের সব উপজেলা ও মহানগর পর্যায়ে যাচাই-বাছাই হয়। ওই যাচাই-বাছাই শেষে তিন কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে প্রতিবেদন জামুকা কার্যালয়ে পাঠানো জন্য নির্দেশনা থাকা সত্ত্বেও এখনও অনেক উপজেলা থেকে প্রতিবেদন পাওয়া যায়নি, যা ‘দুঃখজনক’ বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App