×

আন্তর্জাতিক

মিয়ানমারে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা এনএলডি নেতাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ১২:৫৪ পিএম

মিয়ানমারে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা এনএলডি নেতাদের

এনএলডির ভারপ্রাপ্ত প্রধান মাহন উইন খিং থান।

মিয়ানমারে সেনাবাহিনীর অভ্যুত্থানের পর দেশটির নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) লুকিয়ে থাকা রাজনীতিবিদরা তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। খবর বিবিসির।

এদিকে শনিবার (১৩ মার্চ) প্রায় ১২ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে জানা গেছে। এনএলডির ভারপ্রাপ্ত প্রধান মাহন উইন খিং থান আত্মগোপনে থেকে তিনি এমন একাধিক বিধায়ককে নেতৃত্ব দেন যারা গত মাসের অভ্যুত্থান মানতে অস্বীকার করেছেন। এনএলডি ভারপ্রাপ্ত প্রধান মাহন উইন খিং থান বলেন, এটি জাতির সবচেয়ে অন্ধকার মুহূর্ত কিন্তু ভোর আমাদের খুব নিকটে এসছিল। তবে খুব তাড়াতাড়ি আমরা আলোর দেখা পাবো।

এনএলডির যে এমপিরা গ্রেপ্তার এড়াতে পেরেছেন, তারা পালিয়ে নতুন একটি গ্রুপ তৈরি করেছেন। যার নাম কমিটি ফর রিপ্রেজেন্টিং পাইডুংসু হলত্তু (সিআরপিএইচ)। এই গ্রুপের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন মাহন উইন খিয়াং থান। পহেলা ফেব্রুয়ারি সেনাবাহিনী নিয়ন্ত্রণ দখল করে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের নেতা অং সান সুচিকে আটক করে। এরপর থেকে মিয়ানমারের রাস্তায় বিক্ষোভ শুরু হয়। গত বছরের নির্বাচনে এনএলডি একটি দুর্দান্ত বিজয় অর্জন করেছিল। তবে সেনাবাহিনী বলেছে এ জয় প্রতারণামূলক। মিয়ানমারের বৈধ সরকার হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করছে সিআরপিএইচ।

ফেসবুকে এক বক্তৃতায় মাহন উইন খাইং থান বলেছিলেন, এই সময়টি আমাদের নাগরিকদের অন্ধকার মুহুর্তের বিরুদ্ধে তাদের প্রতিরোধ করার সময়। মিয়ানমার একনায়কতন্ত্রের শাসন বহু দশক ধরে ভোগ করে চলেছে। এই বিপ্লবটি একনায়কতন্ত্রের বিরুদ্ধে। এই বিপ্লবই এই জায়গা থেকে আমাদের বাঁচাতে পারে। অতীতে আমাদের মত পার্থক্য সত্ত্বেও, এই সময়টুকু ভাল করার জন্য স্বৈরশাসনের অবসান ঘটাতে আমাদের একসাথে থাকতে হবে। এসময় তিনি সেনাবাহিনী সিআরপিএইচকে একটি অবৈধ দল হিসেবে ঘোষণা করে বলেন, যারা তাদের সহযোগিতা করবে তারা রাষ্ট্রদ্রোহী বলে গণ্য হবে। এদিকে ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত প্রতারণামূলক নির্বাচনের বিষয়ে সেনাবাহিনীর দাবিকে স্বতন্ত্র আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলেছেনে এই নির্বচনে প্রতালণা হয়নি। কোনো অনিয়ম পরিলক্ষিত হয়নি।

গত সপ্তাহে, সামরিক বাহিনী সু চির বিরুদ্ধে অবৈধভাবে ৪৩০,০০০ ডলার এবং ১১ কেজি স্বর্ণ গ্রহণের অভিযোগেএনেছে। কোনও প্রমাণ দেয়নি। একজন এনএলডি আইনপ্রণেতা এই অভিযোগ অস্বীকার করেছেন।

সু চিকে গত পাঁচ সপ্তাহ ধরে অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। ভয় ও আশঙ্কা সৃষ্টি করা, অবৈধভাবে রেডিও সরঞ্জাম রাখা, কোভিড -১৯ নিষেধাজ্ঞাগুলি ভাঙ্গাসহ আরও বেশ কয়েকটি অভিযোগ করা হয়েছে।

সেনা অভ্যুত্থানের পর থেকে বিক্ষোভ বন্ধ করার জন্য সেনাবাহিনী সহিংস আচরণ করছে। এতে অনেকে নিহত হয়েছে। আন্তর্জাতিক নিন্দাও পাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। সামরিক বাহিনী তার কর্মের সমালোচনা না করে সহিংসতার জন্য সুচিকে দায়ী করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App