×

আন্তর্জাতিক

পাকিস্তানে ৬ হাজার ৮৬৬ স্কুল বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ১০:০১ এএম

পাকিস্তানে ৬ হাজার ৮৬৬ স্কুল বন্ধ
পাকিস্তানে ৬ হাজার ৮৬৬ স্কুল বন্ধ

ফাইল ছবি

পাকিস্তানের সিন্ধু প্রদেশে শিক্ষকের অভাবে ৬ হাজার ৮৬৬ স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। সম্প্রতি সিন্ধু হাইকোর্টকে (এসএইচসি) বিষয়টি জানানো হয়েছে।

প্রদেশের বিভিন্ন জেলায় ৩২ হাজার ৫১০ জন প্রাথমিক বিদ্যালয় শিক্ষক এবং ১৪ হাজার ৩৯ জন জুনিয়র প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের পদ খালি রয়েছে। এছাড়া প্রদেশটিতে সাত হাজার ৯৭৪টি স্কুল অকার্যকর।

স্কুল শিক্ষা সচিব জানিয়েছেন, তিনি সিন্ধু শিশুদের বাধ্যতামূলক শিক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের দাবিতে অধিকার কর্মী এবং সংগঠনগুলোর দায়ের করা একই ধরনের পিটিশনের বিষয়ে মন্তব্য দাখিল করছিলেন।

এসএইচসি এর আগে স্কুল শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছিল, প্রদেশজুড়ে কতগুলো স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে এবং সেগুলো পুনরায় খোলার চেষ্টা করা হচ্ছে কি না।

স্কুল শিক্ষা সচিব আদালতকে জানান, সিন্ধু মন্ত্রিসভা টিচিং স্টাফের সদস্যদের বদলি এবং নিয়োগের জন্য একটি অনলাইন নীতি অনুমোদন করেছে। তিনি ব্যাখ্যা করেন, এই নতুন নীতি অনুযায়ী, শিক্ষকদের শুধুমাত্র উদ্বৃত্ত শিক্ষক কর্মচারী সঙ্গে বিদ্যালয় থেকে বদলি করা হবে যেখানে ঘাটতি বা সম্পূর্ণ শিক্ষকের অভাব আছে।

যেসব স্কুল থেকে শিক্ষকদের বদলি করা হচ্ছে তাদের বদলির মাধ্যমে কার্যকর বিদ্যালয় পুনরায় খোলার প্রক্রিয়া চলছে এবং এর ফলে প্রদেশের বেশ কয়েকটি স্কুলে শিক্ষামূলক কার্যক্রম পুনরায় শুরু হবে। উচ্চ আদালত পর্যবেক্ষণ করেছে যে, লারকানার শত শত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু শিক্ষকরা তাদের বেতন নিয়েছেন, যদিও তারা কোনো কাজ করেননি। বেঞ্চ পর্যবেক্ষণ করেছে ও পাবলিক স্কুলের অবস্থা সন্তোষজনক নয় এবং স্কুল শিক্ষা সচিবকে নিছক কাগজপত্রের পরিবর্তে সুদৃঢ় প্রচেষ্টা করতে বলেছে যাতে দরিদ্র শিশুরা আইন থেকে উপকৃত হতে পারে এবং বিনামূল্যে এবং মানসম্মত শিক্ষা লাভ করতে পারে।

এই কর্মকর্তা বলেন, সরকার সারা প্রদেশ জুড়ে ৪৫ লাখ শিশুকে বিনামূল্যে শিক্ষা প্রদান করছে এবং ৫ থেকে ১৬ বছর বয়সী পাবলিক স্কুলের ছাত্রছাত্রীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক প্রদান করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App