মনে রাখবেন আহত বাঘ আরও বেশি ভয়ঙ্কর: মমতা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর শতবর্ষে এল ‘মুজিব ১০০’ অ্যাপ

পরের সংবাদ

নোবিপ্রবির নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: মার্চ ১৪, ২০২১ , ১০:২৯ অপরাহ্ণ আপডেট: মার্চ ১৪, ২০২১ , ১০:৫০ অপরাহ্ণ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) নিয়োগের নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবিতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। নোবিপ্রবি শিক্ষক সমিতি, অফিসার সমিতি ও কর্মচারীরা সম্মিলিতভাবে এর আয়োজন করে।

রবিবার (১৪ মার্চ) দুপুরে নোয়াখালী প্রেসক্লাবের সামনে এ মানবন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন শেষে নোয়াখালী প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। এ সময় নোবিপ্রবি শিক্ষক সমিতি, অফিসার সমিতির নেতা, কর্মচারী ও জেলায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

দীর্ঘ প্রায় ২ বছর যাবত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তদন্তের কারণে ও এর দীর্ঘ সূত্রিতায় নিয়োগ প্রক্রিয়ায় শিক্ষামন্ত্রণালয় কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা বহাল আছে। এতে শিক্ষা কার্যক্রমসহ প্রশাসনিক কাজেও স্থবিবরতা বিরাজ করছে। পাশাপাশি এ নিষেধাজ্ঞার কবলে পড়ে শিক্ষাছুটির বিপরীতে অস্থায় ও চুক্তিভিত্তিক পদে নিয়োগ প্রাপ্তশিক্ষক, অস্থায়ী ও চুক্তিভিত্তিক কর্মকর্তা-কর্মচারী ও মাস্টার রোল কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ প্রক্রিয়াবাধাগ্রস্ত হচ্ছে।

নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. মজনুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। এ সময় তিনি বলেন, “প্রায় ২২ মাস ধরে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক নোবিপ্রবির সকল পর্যায়ের নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রতিবাদে এ মানববন্ধন।

২০১৯ সালের এপ্রিলের শেষের দিকে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক নোবিপ্রবি সকল পর্যায়ের নিয়োগের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এতে ৬০ এর অধিক শিক্ষক এবং ৫০-৬০ কর্মকর্তা-কর্মচারী, অস্থায়ী, মাস্টার রোল এবং চুক্তিভিত্তিক নিয়োগ প্রাপ্তদের চাকরি স্থায়ীকরণ সম্ভব হয়নি।

তিনি বলেন, সারা বাংলাদেশে যেভাবে বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়, নোবিপ্রবিতেও ঠিক একইভাবে নিয়োগ প্রক্রিয় সম্পন্ন হয়েছে। কিন্তু দীর্ঘ প্রায় দুই বছর নোবিপ্রবির নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়নি।

অতি দ্রুত নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান বক্তারা।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়