শেষ হলো মিলান ফ্যাশন উইক

আগের সংবাদ

বাজারে নতুন : দেশের বাজারে গ্যালাক্সি এ ১২

পরের সংবাদ

চিকেনে তৈরি স্বাস্থ্যকর সালাদ

প্রকাশিত: মার্চ ১৪, ২০২১ , ১২:৪৯ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ১৫, ২০২১ , ৫:৩৮ অপরাহ্ণ

চিকেন ক্যাসোনাট সালাদ

রেসিপি ও ছবি : আশরাফুননেছা মেবিন

উপকরণ: মুরগির বুকের ছোট টুকরা -২ কাপ, ক্যাসোনাট- আধা কাপ, লাল বেলপেপার- অর্ধেকটি, সবুজ বেলপেপার- অর্ধেকটি, হলুদ বেলপেপার- অর্ধেকটি, গাজর ১/৪ কাপ, বাধাকপিঁ – ১ কাপ (ছোট করে কেটে নেয়া), শশা – ১/৪ কাপ, টমেটো – আধা কাপ, কোয়া ছাড়ানো পেঁয়াজ- ১ কাপ, গোলমরিচ গুঁড়া- স্বাদ মত, আদা-রসুন বাটা- ১ চা চামচ কওে, সয়াসস- ১ টে চামচ, সুইট চিলি সস ১ টে চামচ, ফিশসস- ১ চা চামচ (স্বাদমত), থ্যাতো করা রসুন- ২ কোয়া, অলিভ অয়েল/বাটার – ২ টে চামচ, তেল- ভাজার জন্যে, কর্নফ্লাওয়ার- প্রয়োজনমত, এগ হোয়াইট- প্রয়োজনমত।

সালাদ ড্রেসিং-এর জন্য : টমাটো সস- ৩ টে চামচ, সয়াসস- ২ টে চামচ, ওয়েস্টার সস – ১ চা চামচ, হট চিলি সস – ১ টে চামচা, সুইট চিলি সস – ১ টে চামচ, হোয়াইট ভিনেগার – ১ টে চামচ, গোলমরিচ গুঁড়া- স্বাদমত, লেমন জুস- ২ টে চামচ

চিনি – আধা চা চামচ। *একটি বাটিতে এই সব উপকরণ একসাথে মিশিয়ে নিলেই সালাদ ড্রেসিং রেডি।

প্রস্তুত প্রণালি : পাতলা ও চিকন করে মুরগি কেটে পানি ঝরিয়ে নিন। একটি বাটিতে চিকেনের সাথে আদা-রসুন বাটা, গোলমরিচ গুঁড়া, সয়াসস, ফিস সস, কর্ণফ্লাওয়ার ও ডিমের সাদা অংশ মিশিয়ে ফ্রিজে নরমাল তাপমাত্রায় ৩০ মিনিট রেখে দিন। প্যানে তেল গরম করে একটা একটা করে চিকেনের টুকরা ডুবা তেলে হালকা সোনালি করে ভেজে নিন। একসাথে বেশি চিকেন দেয়া যাবেনা, এতে একটার গায়ে আর একটা লেগে যাবে। আলাদা প্যানে ১ টে চামচ তেল গরম করে সোনালি করে ক্যাশোনাট ভেজে তুলে রাখুন। একই প্যানে বাকি তেল গরম করে থ্যাতো করা রসুন দিন। মিনিট খানেক রসুন ভেজে বেলপেপার বা ক্যাপসিকাম দিন। বেল পেপার থেকে সুগন্ধ বের হওয়া শুরু হলে অন্যান্য সবজি ও পেঁয়াজ দিন। ১ মিনিট পেঁয়াজ নাড়া-চাড়া করেই চুলা থেকে প্যান নামিয়ে নিন। এখন বড়ো একটি বাটিতে চিকেন সহ সব উপকরণ নিয়ে অল্প অল্প করে সালাদ ড্রেসিং চামচ দিয়ে মিশিয়ে নিন। পরিবেশনের সময় আমি উপরে পেয়াজ পাতা (স্প্রিং অনিওন) ছড়িয়ে দিয়েছি। ড্রেসিং মেশানোর পর সালাদ বেশি সময় রেখে দিলে চিকেন ও ক্যাশোনাটের মুচমুচে ভাব চলে যাবে। তাই ড্রেসিং মেশানোর সাথে সাথেই এই সালাদ পরিবেশন করুন।

চিকেন গ্রিন সালাদ

রেসিপি ও ছবি : ইসরাত জাহান অনু

উপকরণ : সিদ্ধ কোয়েলর ডিম টুকরা- ৭-৮টি, শসা টুকরা- ১/২ কাপ, লেটুস পাতা বাইট সাইজ – ১/২ কাপ, টমেটো টুকরা- ১/৪ কাপ, মাংস টুকরা করা- ২০০ গ্রাম, সস বানানোর জন্য লাগবে মধু – দুই চা চামচ, গোলমরিচের সস – এক চা চামচ, সাদা গোলমরিচের গুড়া – ১/২ চা চামচ, ধনিয়া গুড়া – ১/২ চা চামচ

অলিভ অয়েল – এক চা চামচ, রসুনের কোয়া মিহিকুচি – ৩- ৪টা, লবন সাধ মত

প্রস্তুত প্রণালি : প্রথমে মুরগির বুকের মাংস নিয়ে লবন এবং গোলমরিচ গুড়া দিয়ে মাখিয়ে নিতে হবে। তারপর কড়াইতে সামান্য তেল দিয়ে মাংসটাকে হালকা বাদামি করে ভেজে নিন। এখন সালাদ বানানোর জন্য একটা বাটিতে প্রথমে নিতে হবে ২ চা চামচ মধু, গোলমরিচের সস, পরিমাণ মত লবন, ১/২ চা চামচ ধনিয়া গুড়া, ১/২ চা চামচ সাদা গোলমরিচের গুড়া, ১চা চামচ অলিভ অয়েল, ৩- ৪ টি রসুনের কোয়া মিহিকুচি করে দিয়ে ভাল মত সসটা মাখাতে হবে। এবার একে একে দিতে হবে ডিম সেদ্ধ কুচি, শসা কুচি, টমেটো কুচি, মুরগির মাংস কুচি এবং লেটুস কুচি। সব ভাল মত সসের সাথে মাখিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল দারুন মজার এবং স্বাস্থ্যকর স্যালাদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়