×

আন্তর্জাতিক

গণতন্ত্রের জন্য আর কত রক্ত দেবে মিয়ানমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২১, ০৭:১৩ পিএম

গণতন্ত্রের জন্য প্রাণ বলিদান থামছে না মিয়ানমারে। জান্তা সরকার সরিয়ে গণতান্ত্রিক সরকারকে ফিরিয়ে আনতে প্রায় দেড় মাস ধরে দেশটির জনগণ শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। সেনাবাহিনীর বন্দুকের নল, গুলি, টিয়ার গ্যাস, গ্রেপ্তার, নিপীড়ন-নির্যাতনের ভয় উপেক্ষা করে মানুষ প্রতিদিনই রাজপথে নেমে আসছে। গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেত্রী অং সান সু কির মুক্তির দাবিতে রাতেও চলছে জমায়েত। এরই ধারাবাহিকতায় শুক্রবার রাতভর বিক্ষোভ চলেছে। এ বিক্ষোভে গুলি চালিয়েছে জান্তা সরকারের পুলিশবাহিনী। শুক্রবার রাত থেকে শনিবার ভোর পর্যন্ত গণতন্ত্রকে ভালোবেসে রাজপথে বন্দুকের গুলিতে প্রাণ বিলিয়ে দিয়েছেন পাঁচ বিক্ষোভকারী। দেশটিতে এ পর্যন্ত ৭৫ জন প্রাণ হারিয়েছে। খবর ইরাবতী, গার্ডিয়ানের।

শুক্রবার (১২ মার্চ) গভীর রাতে দেশটির বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনের থারকেতা জেলায় বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ে পুলিশ। পুলিশের হাতে গ্রেফতার হওয়া লোকজনের মুক্তির দাবিতে থারকেতা পুলিশ স্টেশনে লোকজন জড়ো হলে পুলিশ বিক্ষোভের মধ্যে এলোপাতাড়ি গুলি ছুড়েছে। শনিবার ভোর হওয়ার আগেই পুলিশের অভিযানে দুজন নিহত হয়। এ ছাড়া আরও তিনজন আহত হয়। পরে তারাও মারা যান।

এদিকে, শনিবার আরো বড় বিক্ষোভ আয়োজনের ডাক দিয়েছেন সু কি সমর্থকরা। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ মানুষকে রাজপথে বিক্ষোভে ‍অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, ১৯৮৮ সালের এই দিনে (১৩ মার্চ) মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হন ‌রেঙ্গুন ইন্সটিটিউট অব টেকনোলজির চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফোন মাও। ক্যাম্পাসের ভেতরই তাকে গুলি করে হত্যা করে পুলিশ। মাও এবং কয়েক সপ্তাহ পর নিহত হওয়া আরেক শিক্ষার্থীর মৃত্যুর পর মিয়ানমার জুড়ে সেনাশাসনের বিরুদ্ধে বড় ধরনের আন্দোলন শুরু হয়। যেটা ৮-৮-৮৮ বিক্ষোভ নামে পরিচিত। ওই বিক্ষোভে প্রায় তিন হাজার বিক্ষোভকারী নিহত হয়।

ওই বিক্ষোভের সময়ই গণতন্ত্রপন্থি নেত্রী হিসেবে বিশ্বজুড়ে পরিচিতি পান অং সান সু চি। তারপর থেকে প্রায় দুই দশক তাকে গৃহবন্দি করে রাখা হয়। ২০০৮ সালে তিনি গৃহবন্দি দশা থেকে মুক্তি পান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App