×

আন্তর্জাতিক

করোনা: ভারতে এ বছর একদিনে রেকর্ড রোগী শনাক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২১, ০৫:৫৩ পিএম

করোনা: ভারতে এ বছর একদিনে রেকর্ড রোগী শনাক্ত

ফাইল ছবি

গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৮২ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ভারতে। যা এ বছর একদিনে শনাক্তের সর্বোচ্চ রেকর্ড। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও।

ভারতে একদিনে এর থেকে বেশি রোগী শনাক্ত হয়েছিল সর্বশেষ গত ১৯ ডিসেম্বর।

শনাক্তের তালিকায় ভারতের অবস্থান যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরই। দেশটিতে এ রোগে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৩ লাখেরও বেশি মানুষ। এক লাখ ৫৮ হাজার ৪৪৬ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় ১৪০ জন মারা গেছেন। অথচ, দৈনিক মৃত্যুর সংখ্যা একশ বা তার নিচে থাকতো ফেব্রুয়ারিতে।

ভারতে গত বছর দৈনিক লাখ ছুঁই ছুঁই রোগী শনাক্ত হত এক সময়ে। কিন্তু গত সেপ্টেম্বর থেকে ক্রমাগত কমতে থাকে দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা। তার মধ্যেই দেশটিতে গণ টিকাদান কর্মসূচি শুরু হয় গত ১৬ জানুয়ারি।

টিকাদান শুরু হওয়ার পরও আবার কেন বাড়তে শুরু করেছে করোনাভাইরাস সংক্রমণ তা নিয়ে সরকার এবং বিশেষজ্ঞরা উদ্বেগে আছেন। এর ‍কারণ হিসেবে অনেকে বলছেন, জানুয়ারিতে টিকাদান শুরু হওয়ার পর ফেব্রুয়ারির শুরু থেকেই সেখানে জনগণের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরা নিয়ে অনীহা দেখা দেয়। লোকজন ভিড় করে যোগ দিতে শুরু করেন নানা অনুষ্ঠানে, বেড়ে গেছে ভ্রমণও। বর্তমানে সবথেকে বেশি রোগী শনাক্ত হচ্ছে ভারতের মহারাষ্ট্র রাজ্যে। এরই মধ্যে নতুন করে লকডাউন জারি করা হয়েছে রাজ্যের কয়েকটি জেলায়।

শুক্রবার প্রশাসনের কর্মকর্তারা জানান, ভারতের নাগপুরে সোমবার থেকে এক সপ্তাহের কারফিউ ও লকডাউন জারি করা হয়েছে হঠাৎ এই ভাইরাসের সংক্রমণ ৬০ শতাংশ বেড়ে যাওয়ায়। নগরীতে প্রায় তিন হাজার পুলিশ মোতায়েন করা হবে কঠোরভাবে এ আদেশ বাস্তবায়নের জন্য।

ভারত সরকার মোট জনসংখ্যার একপঞ্চমাংশকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা ঠিক করেছে আগামী অগাস্টের মধ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App