×

আন্তর্জাতিক

করোনার তৃতীয় ঢেউ জার্মানিতে, লকডাউনের পথে ইতালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২১, ১১:৪৭ এএম

করোনার তৃতীয় ঢেউ জার্মানিতে, লকডাউনের পথে ইতালি

হামবুর্গে দুজনের সঙ্গে করোনাবিধি নিয়ে কথা বলছে পুলিশ। ছবি: ডয়েচে ভেলে

করোনার তৃতীয় ঢেউ জার্মানিতে, লকডাউনের পথে ইতালি

লকডাউন আবারও কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে ইতালি

সারা বিশ্বে আবারও আতঙ্ক ছড়াতে শুরু করেছে করোনা ভাইরাস। জার্মানিতেও দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ। বিশেষজ্ঞরা মনে করেন, করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ পুরোদমে শুরু হয়েছে। এদিকে, নয়া স্ট্রেনের কারণে লকডাউনের পথে হাঁটতে চলেছে ইতালি।

রবার্ট কখ ইনস্টিটিউটের পরিচালক লোটার ভিলার জেনেভায় জাতিসংঘের সাংবাদিক সংস্থাকে বলেন, ‘পরিষ্কারভাবে দেখতে পাচ্ছি ইতিমধ্যে জার্মানিতে শুরু হয়ে গেছে করোনার তৃতীয় ঢেউ।’

ইনস্টিটিউটটির পরিচালকের এমন মন্তব্যর কারণ হলো এ সপ্তাহে জার্মানিতে একদিনে ২৪ হাজার ৩৫৬ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। ফলে দৈনিক সংক্রমণ ২ হাজার ৪০০ বেড়ে গেল এক সপ্তাহের মধ্যে। সংক্রমণের হারও এ সপ্তাহে বেড়ে গেলো এক লাখে ৬৫ দশমিক ৪ থেকে ৬৯ দশমিক ১। খবর ডয়েচে ভেলে ও সংবাদ প্রতিদিনের।

[caption id="attachment_270871" align="alignnone" width="800"] লকডাউন আবারও কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে ইতালি[/caption]

করোনা সংক্রমণ বাড়ছে ইউরোপের আরো বেশ কয়েকটি দেশে। এই সংক্রমণ রোধে লকডাউন আবার কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে ইতালি সরকার। বিশেষ করে ওই সব এলাকায় যেখানে এক লাখের মধ্যে ২৫০ জন বা তারও বেশি মানুষের দেহে সংক্রমণ ধরা পড়েছে।

বেলারুশেও কয়েকজনের দেহে পাওয়া গেছে যুক্তরাজ্যের নতুন ধরনের করোনা ভাইরাস। দেশেটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন ধরনের এই ভাইরাসে আক্রান্তদের অধিকাংশই পোল্যান্ড, ইউক্রেন অথবা মিশর থেকে প্রবেশ করেছেন বেলারুশে।

অন্যদিকে ডেনমার্ক পড়েছে অন্য সংকটে। সে দেশে অ্যাস্ট্রোজেনেকা টিকা দেয়ার পরও রক্ত জমাট বেঁধেছে বেশ কয়েকজনের। ফলে বন্ধ করা হয়েছে অ্যাস্ট্রো়জেনেকা টিকা দেওয়া।

খুব শিগগিরি ইতালি জুড়ে শুরু হতে চলেছে লকডাউন। আগামী সোমবার থেকে রাজধানী রোম থেকে বাণিজ্যিক রাজধানী মিলানের মতো অনেক শহরেই কড়া হচ্ছে নিষেধাজ্ঞা। শিগগিরই দেশজুড়েই লকডাউন শুরু হয়ে যাবে। ইস্টারের সময় সারা দেশই ফের ঘরবন্দি থাকবে বলে জানা গেছে। দৈনিক সংক্রমণ ২৫ হাজারের গণ্ডি ছাড়িয়েছে গত কয়েকদিন ধরেই। ফলে মানুষের মনে ফের ফিরতে শুরু করেছে আতঙ্ক। গত বছর ইউরোপের মধ্যে প্রথম ইতালিতেই করোনার প্রকোপ শুরু হয়। হুহু করে বাড়তে থাকে সংক্রমণ। মারা যান বহু মানুষ। সেই আতঙ্কই যেন নতুন করে ফিরে আসছে স্মৃতিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App