পালিয়ে বিয়ে করতে ঢাকা থেকে চট্টগ্রামে ৬ কিশোর-কিশোরী

আগের সংবাদ

করোনায় প্রাণ গেল আরও ১২ জনের

পরের সংবাদ

হজ ও ওমরাহমন্ত্রীকে বরখাস্ত করলেন সৌদি বাদশাহ

প্রকাশিত: মার্চ ১৩, ২০২১ , ৩:২৫ অপরাহ্ণ আপডেট: মার্চ ১৩, ২০২১ , ৩:২৯ অপরাহ্ণ

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেনকে বরখাস্ত করেছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। শুক্রবার (১২ মার্চ) বার্তা সংস্থা এসপিএ এ খবর প্রকাশ করে। প্রতিমন্ত্রী ইসাম বিন সাঈদকে ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন সৌদি বাদশাহ। হজ এবং উমরাহ যা মহামারীর আগে প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলার আয় করতো। সৌদি সরকারের আয়ের একটি প্রধান উৎস।

এসপিএ একটি টুইটে বলেছে, হজ্ব ও উমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেনকে তার অবস্থান থেকে অব্যাহতি দেওয়া হবে। টুইটে তার অব্যহতির কারণ জানায়নি। বেনতেন ২০১৬ সালে মন্ত্রী নিযুক্ত হন।

মক্কা ও মদীনায় ইসলামের পবিত্রতম স্থান হজে শান্তিপূর্ণ সংগঠনে তার খ্যাতি অর্জন করা এই রাজ্যটি গত বছরের হজের দিকে তীক্ষ্ণভাবে পিছিয়ে যায়। যাতে আধুনিক যুগে বিদেশে মুসলমানদের এই প্রথা থেকে বিরত রাখা হয়।

এই খাতে পরিচালিত কোম্পানিগুলো সরকারের প্রতিরোধমূলক পদক্ষেপের কারণে প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মহামারীর আগে ১ হাজার ৩০০ টিরও বেশি হোটেল এবং শত শত দোকান মক্কা ও মদিনার পবিত্র শহরগুলোতে তীর্থযাত্রীদের খাবার পরিবেশন নিয়ে গুঞ্জন শুরু হয়।

এই সপ্তাহের শুরুতে সৌদি আরবের অন্যতম বৃহৎ তালিকাভুক্ত সম্পত্তি ডেভেলপার জাবাল ওমর ডেভেলপমেন্ট কোম্পানি মক্কা লকডাউনের কারণে অর্থ মন্ত্রণালয়ের গ্যারান্টি দ্বারা সমর্থিত ব্যাংক সৌদি ফ্রান্সির কাছ থেকে ১.৬ বিলিয়ন রিয়াল (৪২৭ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ লাভ করে। এই সপ্তাহের শুরুতে এসপিএ বলেছে যে রাজা সালমান এই খাতে কর্মরত প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের সাহায্য করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ অনুমোদন করেছেন।

পৃথকভাবে রাজকীয় ফরমানে ছিল জেনারেল এভিয়েশন অথরিটির প্রধান আব্দুলহাদি আল মানসুরিকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া এবং তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি পদে নিয়োগ দেয়া হয়। আব্দুলআজিজ আল দুয়ালিজ বিমান পরিবহন কর্তৃপক্ষের নতুন প্রধান হিসেবে নিযুক্ত হন।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়