×

পুরনো খবর

করোনা বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান খোলা পেছাতে পারে: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২১, ০৫:৩০ পিএম

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনা পরিস্থিতি খারাপ হতে থাকলে শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখ ফের পেছাতে পারে। এ নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ চলছে। তবে সবার আগে গুরুত্ব পাবে ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের নিরাপত্তার বিষয়টি। শুক্রবার (১২ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

তবে শিক্ষামন্ত্রীর পিএস এম এ খায়ের এ প্রসঙ্গে বলেন,  আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী।  তবে সেখানে তিনি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরো বাড়বে এই মন্তব্য করেননি। এ সময় অনেক মিডিয়া উপস্থিত ছিলেন। ফুটেজ দেখে, ভালোভাবে শুনে নিউজ করার জন্য অনুরোধ করে শিক্ষামন্ত্রীর পিএস আরও বলেন, শিক্ষামন্ত্রী বলেছেন, পরিস্থিতির বিবেচনায় সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি সরকারের তরফে বলা হয়েছিল, করোনা মহামারীর মধ্যে এক বছর বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত হয়েছে। আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর শিক্ষামন্ত্রী দীপু মনি এই সিদ্ধান্ত সাংবাদিকদের জানিয়েছিলেন।

সেসময় তিনি বলেছিলেন, ৩০ মার্চ থেকে খুললেও সব শিক্ষার্থী প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠানে যাবে না। আর পুরো রোজায় ছুটি এবার থাকবে না।

বাংলাদেশে করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরে কওমি মাদ্রাসা খুললেও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও ‘ছুটি’ চলছে।

মহামারীর প্রকোপ কিছুটা কমে আসায় এবং এ বছরের এসএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতির কথা বিবেচনা করে গত ২৩ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুল-কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো এক চিঠিতে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে বলেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App