×

খেলা

ধীরে ধীরে পরিণত হচ্ছেন এমবাপ্পে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২১, ০১:০০ পিএম

ধীরে ধীরে পরিণত হচ্ছেন এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পের। ফাইল ছবি

কিলিয়ান এমবাপ্পের শুরুটা মোনাকোর হয়ে। লিগ ওয়ানের ক্লাবটির হয়ে দুটি হ্যাটট্রিক করে ফুটবল বিশ্বের নজর কাড়েন তিনি। এরপর তার পিএসজিতে পদার্পণ। বাকি সময়টায় আর পেছনে ফিরে তাকাতে হয়নি ফরাসি এ ফরোয়ার্ডকে। রাশিয়ায় ফ্রান্সের হয়ে অসাধারণ পারফরম্যান্স করে জিতেছেন বিশ্বকাপ শিরোপা। পিএসজির হয়ে করে চলেছেন একের পর এক রেকর্ড। গত বছর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও খেলেছে তার দল। এবারো দারুণ ফর্মে ২২ বছর বয়সি এই স্ট্রাইকার। তাকে ভাবা হচ্ছে মেসি-রোনালদো যুগের পরবর্তী বিগ থিং। এমবাপ্পেও পরিণত হচ্ছেন ধীরে ধীরে।

সাড়ে পাঁচ বছরের ক্যারিয়ারে অনেক ঝলক দেখিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। অনেক পরিসংখ্যানে তিনি মেসি ও রোনালদোর থেকেও এগিয়ে। তাই তো সময়ের সেরা দুই ফুটবলারের সঙ্গে প্রায়ই এমবাপ্পেকে তুলনা করা হয়। তিনিও সেই তুলনার সঙ্গে সঙ্গতি রেখেই সামনে এগিয়ে চলেছেন। যে বিশ্বকাপকে ফুটবলারদের জন্য সবচেয়ে মর্যাদার মনে করা হয়, এমবাপ্পে সেটি জিতেছেন ফাইনালে জোড়া গোল করে। এরপর আসে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কথা। এই টুর্নামেন্টেও প্রতিভার স্বাক্ষর রেখে যাচ্ছেন ফরাসি স্ট্রাইকার। গতকাল (১১ মার্চ) বার্সার বিপক্ষে এমবাপ্পের পেনাল্টির সুবাদে ১-১ গোলে ড্র করেছে পিএসজি। আগের লেগে হ্যাটট্রিক করে পিএসজিকে ৪-১ ব্যবধানে জিতিয়েছিলেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগে এই বয়সে ২৫ গোল করে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে। ২৫ গোল করতে তার ম্যাচ লেগেছে ৪৩টি। যা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর চেয়েও দ্রুততম। তাই ক্যারিয়ারের শেষ দিকে গোলের সেই সংখ্যাটিকে এমবাপ্পে কোথায় নিয়ে যাবেন সেটি ভাবার বিষয়। সব মিলিয়ে ক্লাবের জার্সিতে ২২৯ ম্যাচে ১৪৭ গোল করেছেন তিনি। জাতীয় দলের হয়ে ৩৯ ম্যাচে করেছেন ১৬ গোল। ২০১৬-১৭ মৌসুমে এমবাপ্পে মোনাকোর হয়ে প্রথম হ্যাটট্রিক করেন। ওই ক্লাবের জার্সিতে আরো একটি হ্যাটট্রিক রয়েছে তার নামের পাশে।

পিএসজির সঙ্গে চুক্তি করে আরো উচ্চতায় পৌঁছেন এমবাপ্পে। অসাধারণ পারফরম্যান্সের ফলস্বরূপ ২০১৮-১৯ মৌসুমে তিনি লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন। ওই বছর ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করেছিলেন তিনি। একটি ম্যাচে করেছিলেন ৪ গোল। পরের বছর লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা হন তিনি। বাদ বাকি সব কিছু ফুটবলপ্রেমীদের জানা। রাশিয়া থেকে চ্যাম্পিয়ন্স লিগ, সবখানেই এমবাপ্পের দাপট। যা দিন দিন বেড়েই চলেছে। সে কারণেই হয়তো মেসি-রোনালদোর ফুরিয়ে যাওয়ার রব ওঠার সময় এমবাপ্পেকে বলা হচ্ছে পরবর্তী যুগের সেরা খেলোয়াড়। আরেক তরুণ এরলিং হরল্যান্ডের সঙ্গে প্রায়ই তুলনা হচ্ছে তাকে নিয়ে। বরুশিয়া ডর্টমুন্ডের এই তরুণও নিজের জাত চেনাচ্ছেন। বলা যায়, পূর্ণ এক গোল মেশিন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App