×

জাতীয়

১৪ মার্চ শ্বেতবলাকা আকাশতরী উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ০৬:২৩ পিএম

১৪ মার্চ শ্বেতবলাকা আকাশতরী উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আকাশ তরী

১৪ মার্চ শ্বেতবলাকা আকাশতরী উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শ্বেত বলাকা

আগামী ১৪ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া নতুন ড্যাশ-৮ শ্বেতবলাকা ও আকাশতরীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইডি টার্মিনালে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিবেন। বিমানের জনসংযোগ শাখা বৃহস্পতিবার (১১ মার্চ) এসব কথা জানিয়েছে।

[caption id="attachment_270513" align="alignnone" width="867"] শ্বেত বলাকা[/caption]

নতুন কেনা তিনটি ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজের মধ্যে গত ৫ মার্চ শ্বেতবলাকা, ২৪ ফেব্রুয়ারি ‘আকাশতরী’ ও গত বছরের ২৭ ডিসেম্বর ‘ধ্রুবতারা’ দেশে আসে। কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড বম্বার্ডিয়ার অ্যা্রআরস্পেস উড়োজাহাজগুলো তৈরি করেছে। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি টু জি ভিত্তিতে এগুলো কেনা হয়। ৭৪ আসন বিশিষ্ট প্রতিটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ। সংশ্লিষ্টরা জানান, এর নিজস্ব এয়ার পিউরিফিকেশন সিস্টেমের কারণে মাত্র ৪ মিনিটেই ভেতরের জীবানু ধ্বংস করা যায়। মসৃন উড্ডয়ন ও অবতরণেন জন্য এ মডেলের উড়োজাহাজগুলো বিশ্বে আস্থা অর্জন করেছে। এসব উড়োজাহাজ দিয়ে বিমান স্বল্প দূরত্বের আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট চালাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনটি ড্যাশেরই নামকরণ করেছেন।

তিনটি ড্যাশ যুক্ত হওয়ার পর বিমান বহরে মোট উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ২১ এ। এর মধ্যে ৪ বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ৪ বোয়িং ৭৮৭-৮, ২টি বোয়িং ৭৮৭-৯, ৬টি বোয়িং ৭৩৭ এবং ৫টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App