×

খেলা

হাশমতউল্লাহর বীরত্বে রান পাহাড়ে আফগানিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ০৮:৪৯ পিএম

হাশমতউল্লাহর বীরত্বে রান পাহাড়ে আফগানিস্তান

দুই ম্যাচের আফগানিস্তান-জিম্বাবুয়ে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে তিন দিনে ফল এসেছিল। যেখানে নাস্তানুবাদ হয়ে হেরেছিল আফগানরা। দ্বিতীয় টেস্টে মিলছে তার ভিন্ন আভাস। নাস্তানুবাদ হওয়ার পরিবর্তে আজ বৃহস্পতিবার হাশমতউল্লাহ শাহিদির বীরত্বে প্রথম ইনিংসে রান পাহাড়ে উঠেছে আসগর আফগানের দল। আফগানের সেঞ্চুরি ও হাশমতউল্লাহ শাহিদির ডাবল সেঞ্চুরিতে ৪ উইকেট হারিয়ে ৫৪৫ রান নিয়ে ইনিংস ঘোষণা করেছে তারা। হাশমতউল্লাহ করেছেন ঠিক ২০০ রান। এই ইনিংসটি টেস্টে আফগানিস্তানের ব্যাটসম্যানদের মধ্যে প্রথম ডাবল সেঞ্চুরির ইনিংস। জবাবে কোনো উইকেট না হারিয়ে ৫০ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে জিম্বাবুয়ে। এখনো ৪৯৫ রানে পিছিয়ে রয়েছে রোডেশীয়রা। ২৯ রান নিয়ে প্রিন্স মাসভুরে ও ১৪ রান নিয়ে কেভিন কাসুজা অপরাজিত রয়েছেন। আজ আবার ব্যাট করতে নামবেন তারা।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ১০৬ রান নিয়ে আসগর ও ৮৬ রান নিয়ে হাশমতউল্লাহ শাহিদি দ্বিতীয় দিন শুরু করেছিলেন। নামের পাশে আরো ৫৮ রান যোগ করার পর বিদায় নেন আসগর। তার ব্যাট থেকে ২৫৭ বলে আসে ১৬৪ রান। এটি আফগানদের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট ইনিংস। এরপর নাসির জামালের সঙ্গে জুটি বেধে দলীয় রান ৫৪৫ এ নিয়ে যান শাহিদি। ৪৪৩ বলে ঠিক ২০০ রান করেন তিনি। পাঁচ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে শাহিদির এটি প্রথম ডাবল সেঞ্চুরি, আফগানিস্তানেরও প্রথম। এর আগে ১০২ রান করে যে জায়গাটি দখল করেছিলেন রহমত শাহ। ছোট্ট ক্যারিয়ারে একটি সেঞ্চুরি ও একটি হাফসঞ্চেুরিও হাঁকিয়েছেন শাহিদি। জামাল ৯১ বলে করেন ৫৫ রান। আগের দিন ইব্রাহিম জাদরান ৭২ ও রহমত শাহ ২৩ রান করেছিলেন। জিম্বাবুয়ের হয়ে একটি করে উইকেট নেন ভিক্টর নিয়াচু, সিকান্দর রাজা ও রায়ান বার্ল।

আফগানিস্তান ইনিংস ঘোষণা করলে দিন শেষে ৫০ রান করেছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামস বাহিনীর সামনে এখন ৫৪৫ রানের বড় বাধা উতরানোর চ্যালেঞ্জ। আফগানদের প্রথম টেস্টে হেসে খেলে হারানো জিম্বাবুয়ে কি সেই চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে? সেটার কিছুটা আভাস এসেছে জিম্বাবুয়ের দুই ওপেনার প্রিন্স মাসভুরে ও কেভিন কাসুজার ব্যাট থেকে। দুজনেই সমান ৫১ বল করে খেলেছেন। উল্লেখ্য যে, প্রথম টেস্টে ৮ উইকেটে হেরেছিল আসগর আফগানের দল। সেই ম্যাচে আফগান ব্যাটসম্যানদের ব্যর্থতার ভীড়ে আলো ছড়ান জিম্বাবুয়ের অধিনায়ক উইলিয়ামস, ব্লেসিং মুজারাবানি ও আমির হামজা। উইলিয়ামস করেন সেঞ্চুরি। জিম্বাবুয়ের হয়ে প্রথম ইনিংসে ৪ উইকেট নেন মুজারাবানি। আমির হামজা জিম্বাবুয়ের প্রথম ইনিংসে শিকার করেন ৬ উইকেট। ম্যাচ সেরা হন সেঞ্চুরিয়ান শন উইলিয়ামস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App