×

আন্তর্জাতিক

মিয়ানমারে বিক্ষোভে আবারও গুলি, নিহত ১২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ০৪:০৪ পিএম

মিয়ানমারে বিক্ষোভে আবারও গুলি, নিহত ১২

ফাইল ছবি

মিয়ানমারে বিক্ষোভে আবারও গুলি, নিহত ১২

বৃহস্পতিবার স্ত্রীকে বলেছিলেন, ‘যদি ঘর থেকে বেরিয়ে বিক্ষোভে না যাই, সবাই যদি এমন করে, তাহলে দেশে গণতন্ত্র ফিরে আসবে না। যদি ফিরে না আসি , ক্ষমা করো। তিনি শেষ পর্যন্ত ঘরে ফিরলেন না, গণতন্ত্রের জন্য তিনিও অবশেষে প্রাণ বিলিয়ে দিলেন জান্তা সরকারের পুলিশের গুলিতে। ছবি: ইরাবতী

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে চলমান উত্তাল বিক্ষোভে গুলি করেছে সেনা নিয়ন্ত্রিত পুলিশ বাহিনী। নিহত হয়েছেন আরও ১২ বিক্ষোভকারী। বৃহস্পতিবার (১১ মার্চ) এক প্রত্যক্ষদর্শীর বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আলজাজিরা ও গ্লোবাল নিউজ।

জানা যায়, নিহতদের মধ্যে একজন বৃহত্তম শহর ইয়াঙ্গুনের নর্থ ডাগন জেলার। বাকি ছয়জন সেন্ট্রাল টাউন মিয়াইং-এর বাসিন্দা।

হাসপাতালে মরদেহ নিয়ে যেতে সহায়তা করা এক বিক্ষোভকারী জানান, তারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ মিছিলে অংশ নিচ্ছিলেন।

[caption id="attachment_270564" align="alignnone" width="913"] বৃহস্পতিবার কো চিৎ মিন নিজের স্ত্রীকে বলেছিলেন, ‘যদি ঘর থেকে বেরিয়ে বিক্ষোভে না যাই, সবাই যদি এমন করে, তাহলে দেশে গণতন্ত্র ফিরে আসবে না। যদি বাড়ি ফিরতে না পারি, ক্ষমা করো।’ তিনি শেষ পর্যন্ত ঘরে ফিরলেন না, গণতন্ত্রের জন্য তিনিও অবশেষে প্রাণ বিলিয়ে দিলেন জান্তা সরকারের পুলিশের গুলিতে। ছবি: ইরাবতী[/caption]

দেশটির অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারর্স অ্যাডভোকেসি গ্রুপ জানায়, বৃহস্পতিবার পর্যন্ত মিয়ানমারের ১ মাস ১১ দিন ধরে চলমান বিক্ষোভে অন্তত ৬২ জন নিহত হয়েছেন। ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর এখন পর্যন্ত আটক হয়েছেন দুই হাজারের বেশি বিক্ষোভকারী।

মিয়ানমারে জান্তা সরকারবিরোধী আন্দোলনে গুলি ও নির্যাতনের নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। প্রায় এক মাস থেকে চলা এই আন্দোলনে সেনাবাহিনী ও এর নিয়ন্ত্রিত পুলিশ বাহিনীর নৃশংস ধরপাকড়, হত্যার পরেও পিছপা হয়নি আন্দোলনকারীরা। গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সুকির সমর্থকদের শান্তিপূর্ণ মিছিলে নির্বিচারে গুলি চালিয়ে আসছে দেশটির সেনা সদস্যরা। বাড়ছে নিহত আর গ্রেফতারের সংখ্যা। চীন, রাশিয়া, ভারত ও ভিয়েতনামের ভেটোর কারণে সামরিক অভ্যুত্থানকে ক্যু হিসেবে আখ্যা দিতে ব্যর্থ হলেও এই নৃশংস নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App