×

পুরনো খবর

দাঁত ঝকঝকে করবে তেজপাতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ১২:৫২ পিএম

দাঁত ঝকঝকে করবে তেজপাতা
দাঁত ঝকঝকে করবে তেজপাতা

তেজপাতা ব্যবহার করে ঝকঝকে করুন দাঁত। ফাইল ছবি

সুন্দর হাসি ব্যক্তিত্বকে অনেক গুণ বাড়িয়ে দেয়। আর সুন্দর হাসির জন্য চাই ঝকঝকে সাদা দাঁত। কিন্তু সবার দাঁতই ঝকঝকে সাদা হয় না।  অনেকে দাঁতকে ঝকঝকে সুন্দর করার জন্য কত কিছুই না করেন। দামি টুথপেস্ট থেকে শুরু করে দন্ত চিকিৎসকের কাছে নিয়মিত যাওয়া- কিছুই বাদ যায় না। কিন্তু প্রত্যাশিত ফল অধরাই থেকে যায়।  এক্ষেত্রে আপনি জেনে বেশ অবাক হবেন, হলদে দাঁত সাদা ঝকঝকে করার জন্য ঘরোয়া কিছু উপাদানই যথেষ্ঠ। ঘরের মশলা ভাঁড়ারেই আছে তেজপাতা। সাধারণত এই উপাদানটি রান্নাতেই ব্যবহৃত হয়। তবে এই তেজপাতা দিয়েই প্রাকৃতিক উপায়ে সুন্দর ঝকঝকে করে নিতে পারবেন আপনার দাঁতগুলোকে।

চলুন জেনে নেওয়া যাক, তেজপাতা কিভাবে ব্যবহার করবেন-

উপকরণ:

তেজপাতা ৪টি (কাঁচা বা শুকনো সব রকমেই হবে), কমলা লেবু বা পাতি লেবুর শুকনো খোসা (তেজপাতার সম পরিমাণ), মুখে দুর্গন্ধের সমস্যা বা মাড়িতে ব্যথা থাকলে লবঙ্গ ২-৩টি।

যেভাবে প্যাক তৈরি করবেন: তেজপাতা বেটে নিন বা মিহি গুঁড়ো করে নিন। কমলা লেবু বা পাতি লেবুর খোসা লবঙ্গের সঙ্গে গুঁড়ো করে মিশিয়ে নিন। এবার এসব উপকরণের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিতে হবে। অবশ্যই ভুলবেন না যে ফলের খোসা শুকিয়ে নিতে হবে। কাঁচা অবস্থায় এগুলি দাঁতের ক্ষতি করতে পারে। ব্যবহার বিধি: এই গুঁড়োটি সামান্য পানির সঙ্গে মিশিয়ে সপ্তাহে ৩ দিন অন্তত এক বেলা দাঁত মাজুন। রোজ মাজার প্রয়োজন নেই, এতে দাঁতের ক্ষতি হতে পারে। দাঁতের হলদে ভাবের মাত্রার ওপর নির্ভর করে সপ্তাহে দুদিন না তিন দিন  তা ব্যবহার করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App