×

খেলা

দক্ষিণ এশিয়ার সেরা ১০ তরুণের তালিকায় মাশরাফি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ১০:২৯ এএম

মাশরাফি বিন মুর্তজা বাংলাদেশের সফল ওয়ানডে অধিনায়ক। ক্রিকেটের বাইরেও তার বড় একটা পরিচয় আছে। তিনি বর্তমান সংসদ সদস্যও। নিজ জেলা নড়াইলে উন্নয়নধর্মী অনেক কাজও করেছেন তিনি। সেই মাশরাফি এবার স্থান পেলেন ১১২ জন তরুণ নেতার তালিকায়। যা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিষ্ঠান ইয়াং গ্লোবাল লিডারস ফোরাম। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ৪০ বছরের কম বয়সী সফল নাগরিক, উদ্ভাবক, উদ্যোক্তা, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, সামাজিক কর্মী, শিল্পী, সাংবাদিকসহ তরুণ প্রজন্মের আলোকিত ব্যক্তিদের এই তালিকায় স্থান দেয়া হয়েছে। দক্ষিণ এশিয়ার থেকে শীর্ষ ১০ তরুণ নেতার তালিকায় আছেন তিনি।

দক্ষিণ এশিয়া থেকে মোট ১০ জন তরুণ এই তালিকায় স্থান পেয়েছেন। এদের মধ্যে মাশরাফি বিন মুর্তজা একজন। বাকি ৯ জনের মধ্যে ৭ জন ভারতীয়, ১ জন পাকিস্তানি ও ১ জন নেপালি। ইয়াং গ্লোবাল লিডারস ফোরামের তালিকাটি সমগ্র বিশ্বকে মোট ১৩টি অঞ্চলে ভাগ করে তৈরি করা হয়েছে। যার মধ্যে এ বছর দক্ষিণ এশিয়া থেকে ১০ জন, আফ্রিকা থেকে ৯ জন, এশিয়ান ৯ জন, অস্ট্রেলিয়া ও ওশেনিয়া থেকে ২ জন, ক্যারিবিয়ান অঞ্চল থেকে ১ জন, ইউরেশিয়া থেকে ২ জন, ইউরোপ থেকে ২৩ জন, গ্রেটার চায়না থেকে ৯ জন, জাপান থেকে ১ জন, কোরিয়া ও উত্তর এশিয়া থেকে ৩ জন, লাতিন আমেরিকা থেকে ৯ জন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা থেকে ১৩ জন এবং উত্তর আমেরিকা থেকে ২০ জন ইয়াং গ্লোবাল লিডারকে স্বীকৃতি দিয়েছে।

মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে গ্লোবাল ফোরাম লিখেছে, মাশরাফি বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সাবেক ওয়ানডে অধিনায়ক। তিনি টি-টোয়েন্টি অধিনায়কও ছিলেন। তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ক্রিকেট ছাড়া তিনি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তার শহর নড়াইলের দরিদ্রতার জাল থেকে মানুষকে বেরিয়ে আসতে সহায়তা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তিনি নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন চালু করেছেন, যা ছয়টি লক্ষ্য অর্জন করতে কাজ করছে- নাগরিকদের জন্য আধুনিক সুবিধাদি এবং শিক্ষা সহায়তা, নৈতিক ও মানবিক শিক্ষা ব্যবস্থা চালু করা, কর্মসংস্থানের সুযোগ তৈরি করা, সাংস্কৃতিক ক্রিয়াকলাপ বাড়ানো, ক্রীড়া প্রশিক্ষণ প্রদান, চিত্রা নদীকে ঘিরে একটি পর্যটনকেন্দ্র স্থাপনে সহায়তা করা এবং নড়াইলকে একটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) এবং পরিবেশবান্ধব শহরে রূপান্তরিত করা।

ওযার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লাউস সোয়াব ২০০৪ সালে বিশ^কে ক্রমবর্ধমান জটিল ও পরস্পরের ওপর নির্ভরশীল সমস্যার মোকাবিলায় সহায়তার জন্য ইয়াং গ্লোবাল লিডারস ফোরাম তৈরি করেছিলেন। তার দৃষ্টিভঙ্গি হলো, বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে দৃষ্টি, সাহস এবং প্রভাব নিয়ে ব্যতিক্রমী ব্যক্তিদের একটি গতিশীল বিশ্ব সম্প্রদায় তৈরি করা। ১০০ টিরও বেশি জাতীয়তার প্রতিনিধিত্বকারী ইয়াং গ্লোবাল লিডারস প্রতি বছর বিশ্বব্যাপী বিভিন্ন সম্প্রদায় এবং গোষ্ঠী থেকে আসা ৪০ বছরের কম বয়সী উল্লেখযোগ্য নেতাদের শনাক্ত ও নির্বাচন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App