×

খেলা

টি-টোয়েন্টিতে একধাপ এগোল বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ০৭:২৬ পিএম

টি-টোয়েন্টিতে একধাপ এগোল বাংলাদেশ

প্রায় এক বছর ধরে কোন টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি বাংলাদেশ। গত বছরের ১১ মার্চ ২ ম্যাচের সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তামিম-মুশফিকরা। তবে এক বছর যাবত কোন ম্যাচ না খেললেও টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি হয়েছে।

সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী টি-টোয়েন্টিতে ৪ হাজার ৫৮৩ পয়েন্ট ও ২২৯ রেটিং নিয়ে ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। আগের তালিকায় অবস্থান ছিল ৮ নম্বরে। জিম্বাবুয়ের বিপক্ষে সেই সিরিজটিতে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল টাইগাররা।

বৃহস্পতিবার টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের এই নতুন তালিকা প্রকাশ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। করোনার কারণে দীর্ঘ দিন বন্ধ ছিল টাইগারদের খেলা। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেললেও সংক্ষিপ্ত ফরম্যাটের কোনও ম্যাচে অংশ নেয়নি বাংলাদেশ।

এদিকে তালিকার শীর্ষে অবস্থানে রয়েছে ইংল্যান্ড। ৬ হাজার ৮৭৭ পয়েন্ট ও ২৭৫ রেটিং নিয়ে এ অবস্থানে এসেছে তারা। এরপরই অবস্থান রয়েছে ভারতের। ১০ হাজার ১৮৬ পয়েন্ট ও ২৬৮ রেটিং নিয়ে ম্যান ইন ব্লুরা দ্বিতীয় স্থান দখল করে রেখেছে। ৮ হাজার ৫ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। অজিদের রেটিং ২৬৭। তালিকার চতুর্থ স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট ৮ হাজার ৩২১। রেটিংয়ের সংখ্যা ২৬০। ৮ হাজার ৩৪৭ পয়েন্ট ও ২৫৩ রেটিং নিয়ে পঞ্চম স্থানে রয়েছে নিউজিল্যান্ড। দুই রেটিং কম তুলে দক্ষিণ আফ্রিকা রয়েছে ষষ্ঠ স্থানে। মোট পয়েন্ট ৫ হাজার ৭৭৬। ২২৮ নিয়ে অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজে, আফগানিস্তান ও শ্রীলঙ্কার। দলগুলোর পয়েন্ট সংখ্যা যথাক্রমে ৬ হাজার ৬২৩, ৩ হাজার ৮৮২ ও ৫ হাজার ৯২৪।

বর্তমানে বাংলাদেশ দল তিন ম্যাচের ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশ নিতে বর্তমানে নিউজিল্যান্ড রয়েছে বাংলাদেশ দল। এ বছর যেহেতু ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে ফলে এখন সবগুলো দেশই টি-টোয়েন্টির প্রতি নজর দিচ্ছে।

বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে ২০ মার্চ থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাঠে নামবে। এরপর ২৮ মার্চ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এরপর ৩০ মার্চ ও ১ এপ্রিল যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App