×

আন্তর্জাতিক

করোনা সহায়তায় বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলার বিলের অনুমোদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ১১:৪৯ এএম

করোনা সহায়তায় বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলার বিলের অনুমোদন

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এক দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের বিলে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভস বুধবার (১১ মার্চ) ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পার্টি লাইন ভোটাভুটিতে বিলটি ২২০-২১১ ভোটে পাস করেছে, যেখানে কোন রিপাবলিকান পক্ষে ভোট প্রদান করেনি।

ইতোমধ্যে সিনেটে পাশ হয়ে যাওয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেনের টেবিলে স্বাক্ষর করার জন্য যাচ্ছে। এই কোভিড-১৯ ত্রাণ বিল বাইডেনের জন্য একটি প্রধান সংসদীয় জয়।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন পিসাকি বলেছেন, প্রেসিডেন্ট শুক্রবার বিলটি স্বাক্ষর করবেন।

বাইডেন বলেন, এই বিল হচ্ছে জাতির মেরুদণ্ড প্রদান করা, শ্রমিক ও শ্রমজীবী মানুষ যারা এই দেশ গড়ে তুলেছিল। যারা এই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে একটি লড়াইয়ের সুযোগ।

এর আগে শনিবার (৬ মার্চ) এই বিলের অনুমোদন পাওয়া যায়। পদক্ষেপটি গ্রহণ করার পর এর পক্ষে ৫০ ভোট ও বিপক্ষে ৪৯টি পড়েছে। গত জানুয়ারিতে ক্ষমতাগ্রহণের সপ্তাহখানেক আগে এই প্যাকেজ ঘোষণা করেন জো বাইডেন। এ বিল চূড়ান্ত অনুমোদন পাওয়ায় দায়িত্ব নেওয়ার পর প্রথম বড় জয় পেলেন ডেমোক্র্যাট এ প্রেসিডেন্ট।

প্রতিনিধি পরিষদের সংশোধিত এই চূড়ান্ত বিলে বহু আমেরিকানকে এককালীন এক হাজার ৪০০ ডলার করে দেওয়ার জন্য মোট ৪০০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এতে মহামারীর সময়ে চাকরি হারিয়ে বেকার হয়ে পড়া ৯৫ লাখ লোককে ৩০০ ডলার করে বেকার ভাতা দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে। মহামারীর কারণে রাজ্য ও স্থানীয় সরকারগুলোর বাজেটে যে ঘাটতি তৈরি হয়েছে তা পূরণে এ বিলে প্রায় ৩৫০ বিলিয়ন ডলার ত্রাণ বরাদ্দও রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App