×

রাজধানী

এবার আতপ চাল আমদানিতে শুল্ক সুবিধা দিল সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২১, ০৪:৪১ পিএম

এবার আতপ চাল আমদানিতে শুল্ক সুবিধা দিল সরকার

আতপ চাল।

চালের বাজার নিয়ন্ত্রণে এবার আতপ চালের আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। এর আগে এক আদেশে সিদ্ধ চাল ও ব্রোকেন রাইসের ক্ষেত্রে আরোপনীয় আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে ১০ শতাংশ পরিমাণ এবং সমুদয় সম্পূরক শুল্ক হতে শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হয়েছিল। এবার সেই তালিকায় আতপ চালকে অন্তর্ভুক্ত করা হলো।

বৃহস্পতিবার (১১ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংশোধিত আদেশে শর্ত সাপেক্ষে একই সুবিধার কথা উল্লেখ করা হয়েছে। এর আগে আমদানি শুল্ক ও সম্পূরক শুল্কসহ বিভিন্ন চার্জ মিলিয়ে মোট ৬২.৫০ শতাংশ কর দিতে হতো। এর ফলে বাসমতি ও এ্যারোমেটিক চাল ছাড়া সকল ধরণের চাল আমদানিতে এই শুল্ক সুবিধা পাওয়া যাবে। আর এই আদেশ আগামি ৩০ এপ্রিল পর‌্যন্ত বলবৎ থাকবে।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি খাদ্য মন্ত্রণালয় থেকে নন বাসমতি আতপ চালের শুল্ক কমানোর জন্য এনবিআরকে অনুরোধ করে চিঠি দেয়। গত ৭ জানুয়ারি চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়।

যে আদেশে সিদ্ধ চাল ও ব্রোকেন রাইসের ক্ষেত্রে আরোপনীয় আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে ১০ শতাংশ পরিমাণ এবং সমুদয় সম্পূরক শুল্ক হতে শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হয়েছে।

শর্তের মধ্যে রয়েছে প্রজ্ঞাপনের আওতায় রেয়াতি হারে চাল আমদানির পূর্বে প্রতি চালানের জন্য খাদ্য মন্ত্রণালয়ের মনোনীত যুগ্মসচিব পদর্যাদার কর্মকর্তা হতে লিখিত অনুমতি গ্রহণ করতে হবে।

এর আগে ২৭ ডিসেম্বর শুল্ক কমিয়ে ঘোষণা দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। অনলাইন সংবাদ সম্মেলনে তিনি বলেন, চালের দাম নিয়ে ভোক্তাদের যাতে কষ্ট না হয়, আবার কৃষকও যাতে ক্ষতিগ্রস্ত না হন। সেজন্য নিয়ন্ত্রিত মাত্রায় চাল আমদানির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App