×

জাতীয়

রূপপুর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিরাপত্তা জোরদারের সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২১, ০৫:১৩ পিএম

রূপপুর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিরাপত্তা জোরদারের সুপারিশ

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র। ফাইল ছবি।

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজে নিরাপত্তাজনিত সব পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্ন করতে সুপারিশ করা হয়েছে।

বুধবার (১০ মার্চ) জাতীয় সংসদের সংশ্লিষ্ট কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, শফিকুল আজম খান, মো. মোজাফ্ফর হোসেন, মো. আক্তারুজ্জামান, শিরীন আহমেদ, সেলিমা আহমাদ এবং হাবিবা রহমান খান বৈঠকে অংশ নেন।

সভাপতির বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে যোগ দেন।

বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির গবেষণা কার্যক্রম এবং রিসার্চ রি-অ্যাকটর, স্টেম সেলসহ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের মেয়াদকাল জুলাই ২০১৬ থেকে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত এবং প্রকল্প ব্যয় ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। যার মধ্যে জিওবি ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা এবং প্রকল্প সাহায্য ৯১ হাজার ৪০ কোটি টাকা।

এছাড়া কমিটি বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ নির্মাণ প্রকল্পের অগ্রগতি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউট পরিদর্শনের সিদ্ধান্ত নেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App