×

জাতীয়

ট্রেনের চার নাম সুপারিশ করে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২১, ০৮:২০ পিএম

ট্রেনের চার নাম সুপারিশ করে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব

ফাইল ছবি।

দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ২৬ মার্চ ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত যে ট্রেনটি যাবে তার নাম এখনো ছূড়ান্ত হয়নি। তবে ট্রেনটির চারটি নাম সুপারিশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

এ ব্যাপারে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বুধবার সন্ধ্যায় ভোরের কাগজকে বলেন, এ ট্রেনটি চলাচলের মাধ্যমে দু’দেশের মধ্যে বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে। তার নামকরণ এখনো ছূড়ান্ত করা হয়নি।

মন্ত্রী আরও জানান, এ ট্রেনটির জন্য আমরা চারটি নাম প্রধানমন্ত্রী কাছে পাঠিয়েছি। সেগুলো হলো- মিতালী, সম্প্রীতি, সুহৃদ এবং বন্ধুত্ব। তবে প্রধানমন্ত্রী এখনো কোনো নাম চূড়ান্ত করেননি। তিনি এ চারটি নাম পছন্দ না করলে নিজের মতো করে ট্রেনটির নামকরণ করতে পারেন। তার পরে সেটি অনুমোদনের জন্য ভারত সরকারের কাছে পাঠাতে হবে।

নুরুল ইসলাম সুজন জানান, ভারতীয় কর্তৃপক্ষ অনুমোদন দিলে তবেই নতুন ট্রেনটির নামকরণ চূড়ান্ত করা হবে। কিন্তু এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কোনো নাম আমাদের কাছে আসেনি। তিনি এখনো কোনো নাম বাছাই বা চূড়ান্ত করেননি।

মন্ত্রী বলেন, আগামী ২৬ মার্চ আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি যে ট্রেনটি ছাড়বে সেটি যদি ভারতীয় রেক হয় তাহলে তা আগে আমাদের এখানে আসবে। আমরা সেটি সাজিয়ে ২৬ তারিখে উদ্বোধন করব। এ ট্রেনটিতে ভারতীয় কর্তৃপক্ষ, আমাদের কিছু রেলের কর্মকর্তা এবং যদি বৈধ ভিসাধারী কোনো ব্যক্তি-ব্যবসায়ী থাকেন তারাও এই ট্রেনে করে যেতে পারবেন। তবে ট্রেনটি আর আপাতত ফিরে আসবে না। করোনার কারণে ভারতীয় ভিসা বন্ধ থাকায় আমাদের মৈত্রী ও বন্ধন ট্রেন বন্ধ রয়েছে।

তবে ভিসা চালুর পরে নতুন ট্রেনসহ সব ট্রেন নিয়মিত চলাচল করবে বলে জানান রেলমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App