চাঁদে গবেষণাকেন্দ্র করবে চীন-রাশিয়া

আগের সংবাদ

রামগড়ে ইউপি সদস্যের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ

পরের সংবাদ

পরীক্ষায় দারুণ ফল চাইলে মেনে চলুন এই টিপস

প্রকাশিত: মার্চ ১০, ২০২১ , ১১:৩৮ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ১০, ২০২১ , ১১:৫০ পূর্বাহ্ণ

খুলছে স্কুল। এরপরেই শুধু পরীক্ষা আর পরীক্ষা। একদিকে গরম তার ওপর উত্তাপ বাড়িয়ে দিয়েছে পরীক্ষার টেনশন। অনেক পরীক্ষার্থী আছে যারা পরীক্ষার আগে টেনশনে অসুস্থ হয়ে পড়ে। আবার অনেকে আছে পরীক্ষা চলাকালীন কেমন করে এত পড়া ম্যানেজ করবে সেটা ভেবে পায় না। সব সমস্যার সমাধান আছে। তাই এই পোস্টটি সব পরীক্ষার্থীদের জন্যেই। আপনারা পড়তে পারেন।

পরীক্ষার আগে মেনে চলুন কিছু ছোট খাটো টিপস। এগুলো অবশ্য সারা বছর মানতে পারেন। এতে যে কোনো সময়ে পরীক্ষা এলে হঠাৎ করে সমস্যায় পড়বেন না। আর পরীক্ষার সব পড়াও তৈরি থাকবে । খবর কলকাতা টুয়েন্টিফোরের।

এই উপদেশগুলো অভিভাবকরাও পড়ুন আপনার ছোট্ট সন্তানদের জন্যে।

১. বাচ্চাদের পড়ার ঘর সব সময় উত্তর-পূর্ব দিকে মুখ রেখে বানানো উচিত। পড়তে বসলে সেই মুখ যেনো ওই দিকেই থাকে।

২. বাচ্চাদের পড়ার টেবিলে একটা গ্লোব রাখুন। এতে পড়ার প্রতি মনোযোগ বাড়ে। আবার যাদের পড়ায় মন বসে না তাদের জন্যে পড়ার ঘরে রাখুন ময়ূরের পালক। এতে একাগ্রতা বাড়ে।

৩. পড়ার ঘরে ভিডিও গেম, সিডি, টিভির মত বিনোদনের কিছু রাখবেন না। এতে পড়ুয়াদের দৃষ্টি আকর্ষিত হয় সেগুলোর প্রতি।

৪. পড়তে বসার চেয়ারের উপরের অংশ বাচ্চার মাথার থেকে যেনো উঁচু হয়। পড়ার সময় যে বই পড়ছে সেটাই যেনো থাকে সামনে। একগাদা বই নিয়ে বসলে মন অকারণে চঞ্চল হয়ে ওঠে।

৫. পড়ার সর্বোৎকৃষ্ট সময় হলো সকাল। তাই সকালে তাড়াতাড়ি উঠতে হবে পড়ুয়াকে। পড়ার আগে কিছুক্ষণ যোগা বা মেডিটেশন করতে পারলে খুব ভালো। মন শান্ত হয়ে যায় আর পড়াশোনা ছাড়া অন্যদিকে মন বসে না। একেবারে ভোরবেলা উঠে পড়তে বসা সবথেকে ভালো। ঐ সময়ে চারিদিক চুপচাপ থাকে।

৬. পড়ার সময় সূর্যের প্রাকৃতিক আলো যেনো পড়ার ঘরে প্রবেশ করতে পারে সেটা দেখতে হবে। এই শক্তির বিশেষ প্রভাব পড়ে পড়ুয়ার মনে।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়