×

জাতীয়

মৈত্রী সেতুর মাধ্যমে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় হলো: মোদী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২১, ০১:৩০ পিএম

মৈত্রী সেতুর মাধ্যমে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় হলো: মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মৈত্রী সেতুর মাধ্যমে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় হয়েছে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার (৯ মার্চ) দুপুরে বাংলাদেশ-ভারত মৈত্রী-১ সেতু উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সে মোদী এ কথা বলেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাজনৈতিক সীমানা যেন দু’দেশের মধ্যে বাণিজ্যে কোনো বাধা হয়ে না দাঁড়াতে পারে সে জন্য কাজ করছে বাংলাদেশ ও ভারত।

ফেনী নদীতে মৈত্রী সেতুটিই বাংলাদেশ-ভারতের মধ্যে প্রথম কোনো নদী সেতু। ফেনী সেতুর দৈর্ঘ্য ১ দশমিক ৯ কিলোমিটার। এটা রামগড়ের সঙ্গে ভারতের ত্রিপুরার সাবরুমে যুক্ত হয়েছে। এসময় একইসঙ্গে দুই দেশের প্রধানমন্ত্রী ত্রিপুরার সাবরুমে একটি ইন্টিগ্রেটেড চেকপোস্টেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

১৩৩ কোটি রুপি ব্যয়ে ভারতের ন্যাশনাল হাইওয়েস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট করপোরেশন এই সেতু নির্মাণ করেছে। চট্টগ্রাম বন্দর থেকে এই সেতু দিয়ে সহজেই ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ব্যবসা-বাণিজ্য সহজ হবে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে আগামী ২৬ মার্চ দুদিনের সফরে ঢাকা আসছেন। ঢাকায় দুই দিনের সফর হচ্ছে গত ১৫ মাসের মধ্যে প্রধানমন্ত্রী মোদীর প্রথম বিদেশ সফর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App