×

পুরনো খবর

মিয়ানমার অভ্যুত্থান: আটকে পড়া বিক্ষোভকারীদের মুক্তির আহ্বান জাতিসংঘের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২১, ০৯:০৩ এএম

শত শত আটকে পড়া বিক্ষোভকারীদের মুক্তির জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর কাছে আবেদন জানিয়েছে জাতিসংঘ। সোমবার (৮ মার্চ) ইয়াঙ্গুনে সামরিক বাহিনী প্রায় ২০০ জনের একটি দলকে কোণঠাসা করেছে।

জাতিসংঘের মানবাধিকার দপ্তর বলেছে যে দলটি শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছে তাদের চলে যাওয়ার অনুমতি দেওয়া উচিত। খবর বিবিসির।

গত মাসে সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পর থেকে মিয়ানমার জুড়ে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে। এ পর্যন্ত বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে ৫৪ জনেরও বেশী লোক নিহত হয়েছে।

জাতিসংঘের মতে, সোমবার শহরের সানচাউং এলাকায় এই দলটিকে বাধা দেওয়া হয়। জেলার বাইরে থেকে আসা লোকজনকে খুঁজতে পুলিশ এলাকার বাড়িতে অভিযান চালিয়েছে। বাসিন্দা এবং স্থানীয় একটি সংবাদ সংস্থা ফেসবুকে দাবি করেছে যে এই অভিযানে অন্তত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। এলাকা থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে, বিশ্বাস করা হচ্ছে সামরিক বাহিনীর স্টান গ্রেনেডের শব্দ।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস কোনোরকম সহিংসতা বা গ্রেপ্তার ছাড়া সকলের নিরাপদ মুক্তির আহ্বান জানিয়েছেন। তার মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, আটকে পড়া নারীদের অনেকেই আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শান্তিপূর্ণভাবে মিছিল করছিলেন।

ব্রিটিশ দূতাবাসও বিক্ষোভকারীদের মুক্তির আহ্বান জানিয়েছে।

ইয়াঙ্গুনে নিরাপত্তা বাহিনীকে বিভ্রান্ত করার জন্য কারফিউ অমান্য করে বিপুল সংখ্যক লোক রাস্তায় জড়ো হয়। তাদের সাংচুং-এ ছাত্রদের মুক্ত করুন স্লোগান দিতে শোনা যায়।

রয়টার্সের সংবাদ সংস্থা জানিয়েছে, নিরাপত্তা বাহিনী বন্দুক নিক্ষেপ করে এবং তাদের ছত্রভঙ্গ করার জন্য স্টান গ্রেনেড ব্যবহার করে। মনে করা হচ্ছে, সোমবার সারা দেশে বিক্ষোভে তিনজন মারা গেছে। সামরিক শাসনের অবসান এবং দেশটির নির্বাচিত সরকারের নেতাদের মুক্তির দাবিতে গত এক মাস ধরে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App