×

আন্তর্জাতিক

বাংলাদেশ-ভারত পরিবহন ব্যবস্থায় দেশের আয় বাড়বে ১৭ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২১, ১০:০১ পিএম

বাংলাদেশ ও ভারতের মধ্যে নির্বিঘ্ন পরিবহন যোগাযোগ ব্যবস্থা দুই দেশের জাতীয় আয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বিশ্বব্যাংকের হিসাবে এতে বাংলাদেশের জাতীয় আয় বাড়বে ১৭ শতাংশ আর ভারতের বাড়বে ৮ শতাংশ।

বিশ্বব্যাংকের করা দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিবহন যোগাযোগ ব্যবস্থার চ্যালেঞ্জ ও সম্ভাবনা বিষয়ক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (৯ মার্চ) বিকেলে বিশ্বব্যাংক আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় এ কথা জানিয়েছে উন্নয়ন সহযোগী সংস্থাটি।

ওই প্রতিবেদনে বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল'র মধ্যে করা মোটরযান চুক্তি- এমভিএ'র বিশ্লেষণ করে নির্বিঘ্ন আঞ্চলিক পরিবহন যোগাযোগ ব্যবস্থার সুবিধাজনক বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। এই চুক্তির সর্বোচ্চ সুবিধা নিশ্চিতে দেশগুলো কি ধরনের নীতি গ্রহণ করবে এবং বিনিয়োগের ক্ষেত্রে কোন কোন বিষয়গুলোকে অগ্রাধিকার দিতে হবে সেসব বিষয়ও তুলে ধরা হয় আলোচনা সভায়।

বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশের সুবিধাজনক অবস্থান তুলে ধরে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি তেমবন বলেন, ভৌগলিকভাবে বাংলাদেশ খুবই সুবিধাজনক অবস্থানে রয়েছে। ভারত, নেপাল, ভুটানসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর বাণিজ্য সম্প্রসারণের পথে বাংলাদেশের অবস্থান কৌশলগত গেটের মতো। তারপরও ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য হতাশাজনক।

তিনি বলেন, গত এক দশক ধরেই এই বাণিজ্যের পরিমাণ বাড়ছে কিন্তু তাও সম্ভাবনার অন্তত ১০ বিলিয়ন ডলার কম। এই সুযোগ কাজে লাগাতে বাংলাদেশের আঞ্চলিক বাণিজ্যিক শক্তিকে শক্ত অবস্থানে নিতে বিশ্বব্যাংক বিভিন্নভাবে ধাপে ও ভাবে বিনিয়োগ করছে। এর মধ্যে সড়ক ও জলপথের যোগাযোগ বৃদ্ধি, স্থলবন্দরের সক্ষমতা বৃদ্ধি ও প্রযুক্তিভিত্তিক উন্নয়নকে বিনিয়োগের অগ্রাধিকারে রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App