×

স্বাস্থ্য

দেশে করোনার চেয়ে চারগুণ বেশি মৃত্যু যক্ষ্মায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২১, ০৮:১৩ পিএম

দেশে করোনার চেয়ে চারগুণ বেশি মৃত্যু যক্ষ্মায়

গত বছর যক্ষ্মায় মারা গেছে ৩৬ হাজারে বেশি মানুষ। ছবি: প্রতীকী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাসে গত এক বছরে মৃত্যু হয়েছে সাড়ে ৮ হাজার। অন্যদিকে গত বছরে যক্ষ্মায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩৬ হাজারে বেশি মানুষ। এই হিসেবে গত বছরে করোনার মৃত্যুর চেয়ে যক্ষ্মায় আক্রান্ত হয়ে চার গুণ বেশি রোগীর মৃত্যু হয়েছে। তাই কোনো রোগকে অবহেলা করা যাবে না।

গতকাল মঙ্গলবার মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বছরব্যাপী যক্ষ্মা সচেতনতা কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। বিকালে রাজধানীর রেডিসন হোটেলে কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠান ছাড়াও ‘যক্ষ্মা নিয়ন্ত্রণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, স্বাস্থ্য অধিদপ্তরের যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. সামিউল ইসলাম সাদি, গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি তৌফিক মারুফ, অভিনেত্রী ত্রপা মজুমদার প্রমুখ।

২০৩৫ সালের মধ্যে বাংলাদেশ থেকে যক্ষ্মা নির্মূলে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি উদ্যোগে ইউএস এআইডি’র সহযোগিতায় বছরব্যাপী বাংলাদেশীদের সচেতনতা সৃষ্টি এবং ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর মাঝে যক্ষ্মা শনাক্তকরন ও চিকিৎসা দেয়া হবে।

দেশে করোনা ভাইরাস পুরোপুরি নির্মূল না হওয়া পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, দেশে করোনার সংক্রমণ আবারো বেড়েছে। হাসপাতালে আগের তুলনায় রোগীর সংখ্যা বেড়ে গেছে। মানুষ যেভাবে কক্সবাজার যাচ্ছে, সিলেটে যাচ্ছে, যেভাবে সামাজিক অনুষ্ঠান হচ্ছে, মাস্ক পরার বালাই নাই, সামাজিক দূরত্বের বালাই নাই মাস্ক না পরলে সংক্রমণ বাড়বেই। আমাদের আবারো সজাগ হতে হবে। আমাদের মনে রাখতে হবে শুধু বাংলাদেশ না, গোটা পৃথিবী থেকে করোনা দূর হলে বাংলাদেশ নিরাপদ হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য-উপাত্ত উল্লেখ করে অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বের ৩০ টি দেশে যক্ষ্মা রোগীর সংখ্যা সর্বাধিক। এর মধ্যে বাংলাদেশ অন্যতম। ২০২০ সালে বাংলাদেশে নতুন রোগীর সংখ্যা ২ লাখ ৯২ হাজার ৯৪০ জন। ২০১০ সালে বাংলাদেশে যক্ষ্মা রোগে আনুমানিক মৃত্যু ছিল প্রতি লাখে ৫৪ জন। যা ২০২০ সালে ২৪ জনে এসে দাঁড়িয়েছে। চিকিৎসায় ভালো হয়েছে ৯৬ শতাংশ রোগী। এমনকি চিকিৎসার মাধ্যমে গত ১০ বছরে প্রায় ১০ লাখ মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। যক্ষ্মা শরীরের একটি মাত্র অঙ্গের রোগ নয়। শরীরের যেকোনো জায়গায় যক্ষ্মা হয়তো হতে পারে। যক্ষ্মার ওষুধ খেলে এ রোগ ভালো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App