×

জাতীয়

তরঙ্গ না কেনায় ক্ষতি হয়নি টেলিটকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২১, ১১:৪৯ পিএম

তরঙ্গ না কেনায় রাষ্ট্রায়ত্ব মোবাইল অপারেটর টেলিটকের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, গ্রাহকের তুলনায় টেলিটকের তরঙ্গ বেশি রয়েছে। তাই তরঙ্গ না কেনার কারণে তাদের ক্ষতি হয়নি।

মঙ্গলবার (৯ মার্চ) তরঙ্গ নিলাম প্রসঙ্গে এক সাক্ষাৎকারে ভোরের কাগজকে এসব কথা বলেন তিনি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতেই দেশে ফাইভ-জি চালুর কথাও পুনঃব্যক্ত করেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দেশে ফাইভ-জি চালু করা হবে। আমাদের সে প্রস্তুতি রয়েছে। এর আগে আমাদের ফাইভ-জির তরঙ্গ নিলাম করতে হবে। কারণ, গত সোমবার যে তরঙ্গ নিলাম হয়েছে তা দিয়ে ফাইভ-জি চলবে না। সেটি কাজে লাগবে ফোর-জি সেবার মান বাড়াতে। আর ফাইভ-জির জন্য আলাদা ব্যান্ডের তরঙ্গ লাগবে। শিগগিরই এর নিলাম হবে।

তিনি বলেন, গত এক বছরে মোবাইলখাতে ব্যাপক পরিবর্তণ হয়েছে। সবচেয়ে বড় যে পরিবর্তন হয়েছে, সেটা হল এ সময় মোবাইল ফোনে ভয়েস কল কমেছে, ডেটার ব্যবহার বেড়েছে এবং সাধারণ মানুষ এ প্রযুক্তিকে ব্যাপকভাবে ব্যবহার করা শুরু করেছে।

বর্তমানে দেশে ১৭ কোটি মোবাইল গ্রাহক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সাধারণ মানুষ সচরাচর মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে থাকেন। ৪ অপারেটরের মধ্যে গ্রামীণফোনের প্রায় ৮ কোটি ও রবির গ্রাহক রয়েছে প্রায় ৫ কোটি। কিন্তু দেখা গেছে, অপারেটরগুলোর যে পরিমাণ তরঙ্গ থাকা দরকার, সে পরিমাণ নেই। ফলে কলড্রপ, ঠিকমতো কথা শুনতে না পাওয়াসহ বিভিন্ন সমস্যায় পড়ছেন গ্রাহকরা। হিসেব করে দেখেছি, গ্রামীনফোনের ১০০ মেগাহার্টজ স্পেক্ট্রাম থাকার দরকার ছিল। কিন্তু ছিল মাত্র ৩৭ মেগাহার্টজ।

২০১৮ সালে যখন প্রথম নিলাম করি তখন তারা কিছু তরঙ্গ কেনে। এরপর গত তিন বছর ধরে আমরা বড় অপারেটরদের তরঙ্গ কেনার জন্য বারবার অনুরোধ করেছি। কিন্তু তারা রাজি হচ্ছিল না। শেষ পর্যন্ত গত সোমবার নিলামে তারা তরঙ্গ কেনে। এর মধ্য দিয়ে অপারেটরগুলোর সেবার মান কিছুটা বাড়বে বলে আমরা আশাবাদী।

সোমবার টানটান উত্তেজনার মধ্য দিয়ে শেষ হয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি আয়োজিত তরঙ্গ নিলাম। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ নিলাম অনুষ্ঠিত হয়। গ্রামীণফোন প্রতি মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয় ৪৬ দশমিক ৭৫ মিলিয়ন ডলারে, যার ফ্লোর প্রাইস (ভিত্তিমূল্য) ছিল ২৭ মিলিয়ন ডলার। ৮১তম রাউন্ডে এসে নিষ্পত্তি হয় ব্লক ৯-এর ৫ মেগাহার্টজ তরঙ্গের। ১৮০০ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের অবিক্রিত মোট তরঙ্গকে ৯টি ব্লকে ভাগ করে নিলামে তোলা হয়। গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক নিলামে অংশগ্রহণ করলেও টেলিটক কোনো তরঙ্গ কেনেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App