×

জাতীয়

এলপিজি মাদার টার্মিনাল নির্মাণে শিগগিরই সমঝোতা স্বাক্ষর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২১, ০৬:১৯ পিএম

এলপিজি মাদার টার্মিনাল নির্মাণে শিগগিরই সমঝোতা স্বাক্ষর

এলপিজি টার্মিনাল। ছবি: সংগৃহীত

এলপিজির মাদার টার্মিনাল নির্মাণে শিগগিরই সমঝোতা স্মারকে স্বাক্ষর হবে। এজন্য প্রধানমন্ত্রীর সম্মতির চিঠি গত সোমবার জ্বালানী বিভাগে পৌঁছেছে। টার্মিনালে গ্যাসের মজুত ক্ষমতা হবে কমপক্ষে ৫০ হাজার মেট্রিক টন। টার্মিনাল চালু হলে পরিবহন ব্যয় প্রায় ৪০ ডলার কমবে এবং গ্রাহকরাও অনেক সাশ্রয়ী মূল্যে এলপিজি পাবেন।

জ্বালানী বিভাগের সিনিয়র কর্মকর্তারা জানান, কক্সবাজারের মহেশখালীতে এলপিজি মাদার টার্মিনাল নির্মানের জন্য অনেক দিন থেকেই আলোচনা চলছিল। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সঙ্গে যৌথভাবে মারুবিনি এবং ভিটল পাওয়ারকো টার্মিনালটি নির্মাণ করবে। সমঝোতা স্মরকে স্বাক্ষরের জন্য জ্বালানী বিভাগ থেকে অনুমোদন চেয়ে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানো হয়। তবে গত সোমবার প্রধানমন্ত্রীর অনুমোদনের চিঠি জ্বালানী বিভাগে পৌঁছেছে। গত ৩ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। তাই এখন বলা যায়, শিগগিরই সব পক্ষের মধ্যে সমঝোতা স্মারকে স্বাক্ষর হবে। এলপিজি মাদার টার্মিনাল নির্মাণের জন্য সমঝোতা স্মারক স্বল্পতম সময়ের মধ্যেই হবে। এজন্য সময় নির্ধারণ করে জ্বালানী বিভাগ থেকে সব পার্টিকে চিঠি দেওয়া হবে।

জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, এই মাদার টার্মিনাল প্রকল্পটি নির্মাণে ৩০৫ মিলিয়ন ডলার ব্যয় ধরা হয়েছে। এখানে সরকারের মালিকানাধীন বিপিসির ৩০ শতাংশ, ভিটল পাওয়ারকোর ৩০ শতাংশ এবং অপর প্রতিষ্ঠান মারুবিনির ৪০ শতাংশ শেয়ার থাকবে। তবে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হওয়ার ১০ বছর পর বিপিসি শতভাগ শেয়ারের মালিক হবে। ভিটল ও মারুবিনি তাদের সব শেয়ার হস্তান্তর করে চলে যাবে। টার্মিনালটির কার্যক্রম চালু হলে টনপ্রতি এলপিজির পরিবহন ব্যয় প্রায় ৪০ ডলার কমবে। পরিবহন ব্যয় কমলে এলপিজির দাম আরও সাশ্রয়ী হবে। বর্তমানে টনপ্রতি এলপিজির দাম ১১০ ডলার। এই টার্মিনাল থেকে বছরে প্রায় ১২ লাখ মেট্রিক টন মজুদ রাখা যাবে। জেটিতে প্রায় ৪০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার এলপিজি ভর্তি জাহাজ ভিড়তে পারবে।

উল্লেখ্য, দেশে এখন পর্যন্ত ২৭টি এলপিজি বোতলজাতকরণ কারখানা রয়েছে। আরও ৬টি এলপিজি বোটলিং প্ল্যাট শিগ্রই উৎপাদনে আসবে বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App