×

শিক্ষা

৪১তম বিসিএস প্রিলিমিনারির আসন বিন্যাস প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২১, ০৩:০৫ পিএম

৪১তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৯ মার্চ। আর প্রিলিমিনারি পরীক্ষার (এমসিকিউ) আসন বিন্যাস প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

রবিবার (৭ মার্চ) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। www.bpsc.gov.bd ওয়েবসাইটে এই আসন বিন্যাস পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিসিএস পরীক্ষার সময় সব ধরনের হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষার কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। এছাড়াও পরীক্ষার হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। সেই সঙ্গে অলঙ্কারজাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না।

মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষ্যতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

এতে বলা হয়, কানে কোনো ধরনের হিয়ারিং ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শসহ আগে পিএসসিকে অবহিত করতে হবে। পরীক্ষা কেন্দ্রে কী কী আনা যাবে আর কী কী আনা যাবে না তা পরীক্ষার্থীদের একদিন আগে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে।

৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে নেওয়া হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App