×

আন্তর্জাতিক

মিশরে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২১, ০১:১২ পিএম

মিশরে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

জাতীয় পতাকা উত্তোলন করেন কায়রোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তারা

মিশরে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

বঙ্গবন্ধুর প্রতি যথাযোগ্য মর্যাাদা ও ভালোবাসার মধ্য দিয়ে মিশরে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত হয়েছে। রবিবার (৭ মার্চ) সকালে মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম রাজধানী কায়রোতে বাংলাদেশ দূতাবাসে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেন।

পরে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দুতাবাসের ১ম সচিব ও দুতাবাস প্রধান ইসমাঈল হোসেনের সঞ্চালনায় জুম ওয়েবিনারে মূল অনুষ্ঠান শুরু হয়। এসময় পবিত্র কোরআন তেলাওয়াতের পর ঢাকা থেকে পাঠানো রাষ্ট্রপতির বাণী পাঠ করেন মোহাম্মদ ইসমাঈল হোসেন ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দুতাবাসের তৃতীয় সচিব জনাব আতাউল হক। ওয়েবিনারে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ওপর নির্মিত ভিডিও প্রচার করা হয়গ পরে বাংলাদেশ থেকে আলোচনায় অংশ নেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক গোলাম মাওলা ও ডাক্তার সাফায়েত উল্লাহ।

রাষ্ট্রদূত মনিরুল ইসলাম তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালে ৭ই মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণই ছিল প্রকৃতপক্ষে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র। ৭ই মার্চের ভাষণের পরই সমগ্র দেশ জুড়ে বাংলার সর্বস্তরের মানুষ সংগঠিত হতে শুরু করে এবং স্বাধীনতার আন্দোলনের চূড়ান্ত রূপ লাভ করে ২৫ মার্চের কালরাত্রে বঙ্গবন্ধু গ্রেপ্তারের পর। যার পথ-পরিক্রমায় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যূদয় ঘটে।

এসময় মিশরের রাজধানী কায়রো ও অন্যান্য শহর থেকে ওয়েবিনার জুম মিটিংয়ে যোগ দেন মুক্তিযোদ্ধার সন্তান এবং জাতিসংঘে (খাদ্য ও কৃষি সংস্থা) কর্মরত মিশর প্রবাসী নাফিজ আহমেদ খান, কায়রো আমেরিকান ইউনিভার্সিটির অধ্যাপক শাহজাহান ভুঁইয়া, ডা. আরিফুল হক, ইসা আহমেদসহ পেশাজীবী প্রবাসীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App