×

জাতীয়

ভুল ব্যক্তির সাজা: বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২১, ০৬:৩৩ পিএম

নামের মিল থাকায় মাদক মামলায় কারাবন্দী শরীয়তপুরের মানিক হাওলাদার আসল আসামি কিনা তা জানতে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৩০ দিনের মধ্যে শরিয়তপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রকৃত অপরাধী মানিক মিয়াকে চিহ্নিত করে তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দিতে বলা হয়েছে। এছাড়া এ ঘটনায় সিরাজগঞ্জের স্পেশাল ট্রাইব্যুনাল ও জেল সুপারকে সব তথ্য দিতে বলা হয়েছে। এছাড়া মানিকের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি করে সোমবার (৮ মার্চ) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পে শুনানি করেন আইনজীবী পার্থ সারথি রায়। তার সঙ্গে ছিলেন আইনজীবী মৃদুল কর্মকার। এর আগে মানিক হাওলাদারের আটকাদেশ অবৈধ ঘোষণা এবং ক্ষতিপূরণ চেয়ে গত ২ মার্চ মানিক হাওলাদারের স্ত্রী সালমা হাইকোর্টে রিট দায়ের করেন।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের আলোকে জানা যায়, ২০০৯ সালে একটি গাড়িতে ৬৬৮ বোতল ফেনসিডিল পাওয়ার অভিযোগে ওই বছরের ২ জুন সিরাজগঞ্জের সলঙ্গা থানায় চার জনের বিরুদ্ধে মামলা হয়। আসামি মো. মানিক মিয়াকে ২০০৯ সালের ৩ জুন গ্রেপ্তার করে পুলিশ। কিছুদিন কারাভোগের পর একই বছর হাইকোর্ট থেকে জামিন পান মানিক। মামলার বিচার শেষে ২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি সিরাজগঞ্জ আদালত চার আসামিকে চার বছরের কারাদণ্ড দেন।

মানিক হাওলাদারের পরিবারের অভিযোগ, চলতি বছরের ১৩ জানুয়ারি সাজাপ্রাপ্ত মো. মানিক মিয়ার স্থলে শুধু নামের মিল থাকার কারণে মানিক হাওলাদারকে শরীয়তপুর থেকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর থেকে নির্দোষ মানিক হাওলাদার কারাভোগ করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App