×

জাতীয়

রেকর্ড ৪৭ মিলিয়ন ডলারে প্রতি মেগাহার্টজ তরঙ্গ কিনল গ্রামীণফোন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২১, ০৬:৪৩ পিএম

রেকর্ড ৪৭ মিলিয়ন ডলারে প্রতি মেগাহার্টজ তরঙ্গ কিনল গ্রামীণফোন
বেতার তরঙ্গ নিলামে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে দেশের দুই শীর্ষ মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোন ও রবির মধ্যে। তবে দিন শেষে জয় হলো  গ্রামীণফোনের। এজন্য তাদের অবশ্য রেকর্ড মূল্য দিতে হয়েছে। ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে শেষ নয় নম্বর ব্লকে ৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ প্রতি মেগাহার্টজ ৪৬ দশমিক ৭৫ মিলিয়ন ডলারে কিনে নিয়ে গ্রামীণফোনই সোমবারের নিলামে সর্বোচ্চ ১০ দশমিক ৪ মেগাহার্টজ বেতার তরঙ্গ বরাদ্দ পেয়েছে। সোমবার (৮ মার্চ ) নিলামে বরাদ্দকৃত বেতার তরঙ্গের মোট মূল্য প্রায় ৭ হাজার ৬৩৩ কোটি টাকা। তবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) সূত্র জানায়, বরাদ্দ এই বেতার তরঙ্গের মূল্য ১৫ বছর মেয়াদে নির্ধারিত। কিন্তু তিনটি অপারেটরই সাড়ে পাঁচ বছর মেয়াদে বরাদ্দ নিতে চায়। ফলে মোট মূল্য থেকে বেশ কিছু অংক কমে যাবে। তবে শেষ ৫ মেগাহার্টজের ব্লকে যেভাবে মূল্য বাড়ছে, তার ফলে বিটিআরসি প্রত্যাশার বেশি মূল্য পাবে। একই সঙ্গে ভবিষ্যতে ফাইভজি'র জন্য বেতার তরঙ্গের ভিত্তি মূল্যও বড় অংকে বেড়ে যাবে। বিটিআরসি দুটি ব্যান্ডের অব্যবহৃত তরঙ্গ নিলামে তোলে। নিলামে রাষ্ট্রায়াত্ত অপারেটর টেলিটক এবং বেসরকারী তিনটি প্রতিষ্ঠান বাংলালিংক, গ্রামীণফোন ও রবি অংশ নেয়। নিলামের শেষ দিকে ৫ মেগাহার্জ তরঙ্গ কিনতে দুই প্রভাবশালী মোবাইল অপারেটর গ্রামীণফোন ও রবি মধ্যে যুদ্ধ শুরু হয়। উভয় প্রতিষ্ঠানই এই তরঙ্গ কিনতে রাতের দিকে শেষ পর্যন্ত দফায় দফায় দাম বাড়ায়। ওই সময় পর্যন্ত ৫ মেগাহার্জের ভিত্তিমূল্য মেগাহার্জ-প্রতি ২ কোটি ৭০ লাখ ডলার থেকে শুরু হয়ে ৪ কোটি ৬৭ লাখ ডলারে পৌঁছে।

সকাল ১১টায় বিটিআরসির তরঙ্গ বিভাগের কমিশনার এ কে এম শহীদুজ্জামানের সভাপতিত্বে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নিলাম কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময় ডাক ও টেলিযোগাযাগ মন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসির বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও চার অপারেটরের নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম নিলাম পরিচালনা করেন।

নিলামের শুরুতে এ কে এম শহীদুজ্জামান অপারেটরদের উদ্দেশ্যে বলেন, নিলামের শুরুতে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ মোট ৫টি ব্লকে নিলাম প্রক্রিয়া শুরু করা হবে। এর মধ্যে দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গে ২টি এবং ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গে ৩টি সহ মোট পাঁচটি ব্লকে এ নিলাম হবে। এর মধ্যে কোনো অপারেটরই ২টি ব্লকের বেশি নিতে পারবে না। ১৫ বছরের জন্য এই তরঙ্গ বরাদ্দ দেয়া হবে। নিলামের ভিত্তিমূল্য ২০১৮ সালের ভিত্তিমূল্য অনুযায়ী ৩১ মিলিয়ন ডলার রাখা হয়েছে। এছাড়া ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ ৫ মেগাহার্টজ করে মোট ৪টি ব্লকে নিলাম করা হবে। এর ভিত্তিমূল্য হবে ২০১৮ সালের নিলামের ভিত্তিমূল্য অনুযায়ী ২৭ মিলিয়ন ডলার।

তিনি অপারেটরদের আরো জানান, কোনো অপারেটর যদি ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ না নেয়, তাহলে তাকে ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ নিতে দেওয়া হবে না। কোনো ব্লকে গিয়ে টাই হয়ে গেলে একই পরিমাণ ব্লক থাকলে তা দুই কোম্পানিকে দিয়ে দেয়া হবে। তা না হলে তৃতীয় ধাপে আবার নিলামের ডাক উঠবে।

নিলামে দেশের ৪টি মোবাইল অপারেটর প্রতিষ্ঠানই অংশ নিয়েছে। ১ নম্বর টেবিলে টেলিটক, ২ নম্বর টেবিলে বাংলালিংক, ৩ নম্বর টেবিলে গ্রামীণফোন ও ৪ নম্বর টেবিলে রবি’র নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সক্ষমতায় সর্বাধিক ১৮০০ ব্যান্ডের তরঙ্গ বরাদ্দের মধ্য দিয়ে নিলাম প্রক্রিয়া শুরু হয়। এই ব্যান্ড একসঙ্গে অনেক গ্রাহককে সেবা দিতে পারে। এই ব্যান্ড থেকে বাংলালিংক ৪ দশমিক ৪, রবি ২ দশমিক ৬ ও গ্রামীণফোন দশমিক ৪ মেগাহার্জ তরঙ্গ কিনে নেয়। ফলে আগের তরঙ্গসহ ১৮০০ ব্যান্ডে গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের তরঙ্গ ২০ মেগাহার্জ হয়। রাষ্ট্রয়ত কোম্পানী টেলিটক ১৮০০ ব্যান্ডের নিলামে অংশ না নেওয়ায় তাদের তরঙ্গ ১০ মেগাহার্জে দাঁড়িয়েছে।

১৮০০ ব্যান্ডে প্রতি মেগাহার্জ ৩ কোটি ১০ লাখ ডলার মূল্যে ৭ দশমিক ৪ মেগাহার্জ বরাদ্দ দিয়ে ৮৫ টাকা ডলার হিসাবে সরকারের আয় হয়েছে ১ হাজার ৯৫০ কোটি টাকা। অপারেটরগুলো টাকা কিস্তিতে পরিশোধ করবে। তবে ২৫ শতাংশ টাকা দিয়ে তাদের তরঙ্গ বরাদ্দ নিতে হবে। অপরদিকে ২১০০ ব্যান্ডের তরঙ্গ দিয়ে একসঙ্গে বেশি এলাকায় সেবা দেয়া যায়। এই ব্যান্ড থেকে নিলামের শুরুতেই গ্রামীণফোন, রবি ও বাংলালিংক ৫ মেগাহার্জ করে তরঙ্গ কিনে নেয়। মেগাহার্জ প্রতি মূল্য দাঁড়ায় ২ কোটি ৯০ লাখ ডলার। শেষ ৫ মেগাহার্জ নিয়ে এরপর লড়াই হয়। এসময় বাংলালিংক নিলামে অংশ নেয়নি। বিকাল পৌনে ৩টা পর্যন্ত গ্রামীণফোন, রবি ও টেলিটক নিলাম দাম বাড়াতে বাড়াতে ২ কোটি ৭০ লাখ ডলার থেকে ৩ কোটি ডলারে পৌঁছে। এক পর্যায়ে টেলিটক নিলাম থেকে সরে যায়। এসময় গ্রামীনফোন ও রবি’র মধ্যে নিলাম যুদ্ধ শুরু হয়। তরঙ্গ কিনতে দুই অপারেটর দাম বাড়িয়েই চলে।

শেষ ব্লকের নিলামের ৩৩তম রাউন্ডে বিটিআরসির কমিশনার এ কে এম শহীদুজ্জামান দুই অপারেটরকে তরঙ্গের দাম বিষয়ে সতর্ক করে বলেন, তরঙ্গের দাম অনেক উচ্চতায় উঠেছে। এতো চড়া দাম অপারেটর ও জাতির জন্য ভালো হবে না। এত দামে তরঙ্গ কিনে ব্যবসা সফল হওয়া যাবে কি না, সেটাও আপনাদের বিবেচনায় রাখতে হবে। কিন্তু তার কথায় গ্রামীনফোন বা রবির কর্মকর্তারা কোন কর্ণপাত করেননি।

বিটিআরসি সূত্রে জানা গেছে, ২০১৮ সালে দেশে ফোর-জি চালুর জন্য বিটিআরসি তরঙ্গ নিলাম করে। নিলামে মোট ১১টি ব্লকে ৪৬ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য রাখা হয়। এর মধ্যে ৩টি ব্লকে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়। উচ্চমূল্যের কারণে বাকি ৬৭ শতাংশ তরঙ্গ অবিক্রিত থেকে যায়। ওই সময় নিলাম শেষে গ্রামীণফোনের তরঙ্গের পরিমাণ দাঁড়িয়েছিলো ৩৭ মেগাহার্জ। রবির তরঙ্গ ৩৬ দশমিক ৪ মেগাহার্জ, বাংলালিংকের তরঙ্গ ৩০ দশমিক ৬ মেগাহার্জ এবং টেলিটকের তরঙ্গ ২৫ দশমিক ২ মেগাহার্জ দাঁড়ায়। সব মিলিয়ে অপারেটরদের কাছে তরঙ্গ বরাদ্দ রয়েছে ১২৯ দশমিক ২ মেগাহার্জ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App