×

পুরনো খবর

গায়ানায় বিস্ফোরণ: নিহত ২০, আহত ৬ শতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২১, ১২:০১ পিএম

গায়ানায় বিস্ফোরণ: নিহত ২০, আহত ৬ শতাধিক

আফ্রিকার গায়ানার শহরে এক সেনাঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণ।

গায়ানায় বিস্ফোরণ: নিহত ২০, আহত ৬ শতাধিক

আফ্রিকার গায়ানার শহরে ভয়াবহ বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছে। রোববার (৭ মার্চ) বাটায় এক সেনাঘাঁটিতে এ ঘটনা ঘটে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানায় এখন পর্যন্ত ৬ শতাধিক মানুষ আহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়বে।

প্রেসিডেন্ট টেয়বরো ওবিয়াং এনগুয়েমা এক বিবৃতিতে বলেছেন, এই বিস্ফোরণের প্রভাব বাটার প্রায় সকল বাড়ি এবং ভবন ক্ষতিগ্রস্ত করেছে। এসময় তিনি আন্তর্জাতিক সাহায্যের আহ্বান জানিয়েছেন।

তিনি জানান, সেনাঘাঁটিতে বিস্ফোরণের অন্যতম কারণ দায়িত্বহীন আচরণ। ভয়ানক বিস্ফোরক ডিনামাইটগুলো এখানে সেখানে ফেলে রাখার কারণে এই বিস্ফোরণ হয়েছে। এছাড়াও ব্যারাকের চারপাশের কৃষকদের ক্ষেত পুড়িয়ে ফেলার পর এই ঘটনা ঘটে। এ বিস্ফোণের পেছনে অন্য কোনো কারণ আছে কিনা তা এখনও জানা যায়নি।

একজন প্রত্যক্ষদর্শী জানান, আমরা বিস্ফোরণের শব্দ শুনি। তারপর দেখলাম অনেক ধোঁয়া। পরে কি হল আর কিছুই জানি না।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীদের বাটা আঞ্চলিক হাসপাতালে যাওয়ার আহ্বান জানিয়েছে। এছাড়াও হতাহতের সংখ্যা বেশি থাকায় রক্তদানের আহ্বান জানানো হয়েছে।

জানা যায়, ধ্বংসস্তূপের নিচে অনেকে আটকা পড়েছেন। হাসপাতালের বেডে স্থান সংকুলান না হওয়ায় আহত অনেকে মেঝেতে চিকিৎসা নিচ্ছেন।

ফ্রান্সের রাষ্ট্রদূত অলিভিয়ে ব্রোচেনি একটি টুইটে নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি এই ঘটনাকে বিপর্যয় হিসেবে বর্ণনা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App