×

আন্তর্জাতিক

‘বাংলার মেয়ে মমতা’র পালটা ‘বাংলার ছেলে মিঠুন' বললেন মোদী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২১, ০৬:৫৬ পিএম

‘বাংলার মেয়ে মমতা’র পালটা ‘বাংলার ছেলে মিঠুন' বললেন মোদী

ফাইল ছবি

ভোটের দিনক্ষণ ঘোষণার পর পশ্চিমবঙ্গ সফরে এসে বিধানসভা নির্বাচনে বিজেপির প্রচার কর্মসূচিকে একেবারে উচ্চ সুরে বেঁধে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের প্রধান ও রাজ্যের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিপরীতে রাজনীতির মাঠে এবার তিনি নিয়ে আসলেন বাঙালি সুপারস্টার অভিনেতা মিঠুন চক্রবর্তীকে।

নির্বাচনের প্রচারে যখন সরগরম হয়ে ওঠেছে পশ্চিমবঙ্গ, তখনই বিজেপির মঞ্চে দেখা গেলো নরেন্দ্র মোদির পাশে বিজিপিতে নতুন যোগ দেওয়া মিঠুনকে। এখানেই মোদির কারসাজির শেষ নয়। রবিবার (৭ মার্চ) তিনি ব্রিগেড মঞ্চ থেকেই উচ্ছ্বসিত কণ্ঠে তৃণমূল নেত্রীকে ঘায়েল করতে গর্জে উঠেন, ‘বাংলার মেয়ে মমতা’-এর পালটা ‘বাংলার ছেলে মিঠুন'। এদিন মোদি পৌঁছানোর আগেই এই মঞ্চে কৈলাস বিজয়বর্গীয়র হাত থেকে বিজেপির পতাকা হাতে তুলে নেন ‘ডিসকো ডেন্সার’ খ্যাত মিঠুন।

এ দিন পশ্চিমবঙ্গে বিজেপির নির্বাচনী প্রচারের সূচনা করে কলকাতার ব্রিগেড ময়দানে ফের স্বপ্নের ফেরিওয়ালা হয়ে ওঠেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের মানুষকে স্বপ্ন দেখালেন নিজের ঢঙে। দিলেন বহু প্রতিশ্রুতি। তবে তাতে শেষপর্যন্ত বাংলার ভোটারের মন গলে কি না, জবাব মিলবে ২ মে ভোটগণনার পর।

এদিন বেলা আড়াইটের কিছু পরে বক্তব্য শুরু করেন প্রধানমন্ত্রী। বিজেপির রাজনৈতিক পরিকল্পনা নিয়ে একে একে বলতে শুরু করেন তিনি। প্রশ্ন তোলেন, স্বাধীনতার পর কিছুদিন পশ্চিমবঙ্গ উন্নয়নের পথে এগোলেও কেন পরে সেই হাঁটা থমকে গেছে। মোদী প্রতিশ্রুতি দেন, পশ্চিমবঙ্গে বিজেপি সরকার এলে ২০৪৭ সালে দেশ যখন স্বাধীনতার শতবর্ষ পালন করবে তখন ভারতকে নেতৃত্ব দেবে পশ্চিমবঙ্গ। কলকাতাকে দেশের সেরা শহর হিসাবে গড়ে তোলা হবে বলেও দাবি করেন তিনি। কলকাতা মুড়ে ফেলা হবে উড়ালসেতু দিয়ে।

এদিন মোদী মমতাকে লক্ষ্য করে বলেন, পশ্চিমবঙ্গ পরিবর্তনের জন্য দিদির ওপর ভরসা করেছিল। কিন্তু দিদি সেই আশা ভেঙে চুরমার করে দিয়েছেন। আমি দিদিকে অনেক দিন ধরে চিনি। আমি যে দিদিকে চিনতাম সেই দিদি এই দিদি নয়।’

এদিনের সমাবেশ থেকে বাম কংগ্রেস জোটকেও কটাক্ষ করেন মোদী। তিনি বলেন, যে বামেরা বলত কংগ্রেসের কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও তারা এখন সেই কংগ্রেসেরই হাত ধরেছে। কংগ্রেসের কালো হাত ফর্সা হয়ে গেল না কি?

বহিরাগত প্রসঙ্গেও তৃণমূলকে কামান দাগতে ভুলেননি মোদী। তিনি বলেন, কংগ্রেস কি এই রাজ্যে তৈরি হয়েছিল? সেই দল ভেঙেই তো দল বানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়? বামপন্থিদের আদর্শই বা কোন দেশে তৈরি? তারা বহিরাগত নয়?

এদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করতেও শোনা যায় মোদীকে। বলেন, ‘যে স্কুটার চালিয়ে দিদি নবান্ন থেকে ফিরেছিলেন রাস্তায় পড়ে গেলে তো কেলেঙ্কারি হতো। যে রাজ্যে স্কুটার তৈরি হয়েছে তাকেই শত্রু বানিয়ে বসতেন।’ বলে রাখি, গত সপ্তাহে যে স্কুটারটি মমতা বন্দ্যোপাধ্যায় চালিয়েছিলেন সেটি মোদীর রাজ্য গুজরাতে তৈরি। মমতাকে সুকৌশলে ঘায়েল করতে মোদী রসিয়ে রসিয়ে বলেন, ‘খেলা হবে না। খেল খতম। তৃণমূলের খেল খতম।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App