×

প্রবাস

চীনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ৭ই মার্চ উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২১, ০৬:১৬ পিএম

চীনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ৭ই মার্চ উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভির শ্রদ্ধা প্রদর্শনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেছে চীনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

রোববার (৭ মার্চ) বেইজিং সময় দুপুরে ‘৭ই মার্চের ভাষণের তাৎপর্য’, ‘বঙ্গবন্ধুর কূটনীতি ও বৈদেশিক নীতি’ শীর্ষক অনলাইন ভিত্তিক ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়েবিনারের শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন চীনে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মান্যবর মাহবুব উজ জামান। তিনি মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান এবং প্রধানমন্ত্রীর ভিশন ৪১ এর লক্ষ্যমাত্রার কথা তুলে ধরেন। এরপরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ই মার্চ ভাষণের সম্পূর্ণ ভিডিও প্রচার করা হয়।

ওয়েবিনারে প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেনাল, ঢাকা এর উপাচার্য ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন। তিনি তার বক্তব্যে ৭ মার্চের ভাষণের বিভিন্ন দিক, তাৎপর্য, বঙ্গবন্ধুর কূটনীতি ও বৈদেশিক নীতি সম্পর্কিত আলোচনা করেন। ওয়েবিনারের সার্বিক পরিচালনায় ছিলেন মন্ত্রী ড. এম নজরুল ইসলাম, বাংলাদেশ দূতাবাস, বেইজিং, চীন।

দূতাবাসের আমন্ত্রণে বাংলাদেশ চায়না ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন (বিসিওয়াইএসএ) এর সভাপতি এ. এ. এম. মুজাহিদসহ চীনে বসবাসরত বিশিষ্ট প্রবাসী বাংলাদেশিরা এবং বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে কাজ করছে এমন বেশ কয়েকজন চাইনিজ শিক্ষক, শিক্ষার্থী ও পেশাজীবীসহ মোট ১৭০ জন ওয়েবিনারে অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App