দুনিয়া কাঁপানো মহাকাব্য

আগের সংবাদ

পপ-আপ স্টোরের অনুপ্রেরণায় পোশাকের উৎসব

পরের সংবাদ

স্বাস্থ্য সুরক্ষায় অ্যাপ

প্রকাশিত: মার্চ ৭, ২০২১ , ১২:৩২ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ৬, ২০২১ , ১১:৫০ অপরাহ্ণ

ডা. আশরাফুন্নাহার চৈতী

বাড়তি মেদহীন সুস্বাস্থ্যের জন্য চাই স্বাস্থ্য সচেতনতা ও সঠিক খাদ্যাভাসসহ সুশৃঙ্খল জীবনযাপন। কিন্তু অধিকাংশই অলসতা, অনিয়ন্ত্রতিত খাদ্যাভাস বা সময় স্বল্পতার জন্য জীমেও যেতে পারেন না। কিংবা অবহেলাবশত কঠিন খাদ্যাভ্যাস মেনে চলতে পারেন না। চিন্তা নেই, সমাধান রয়েছে হাতের মুঠোয়। স্মার্টফোনের অন্যান্য অনেক কাজের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে হরেক রকম অ্যাপ ব্যবহারেরও সুবিধা রয়েছে। কিছু অ্যাপ ব্যবহারের জন্য প্রয়োজন হয় আলাদা ফিটনেস ট্র্যাকার ব্যান্ড কিংবা স্মার্টওয়াচ। আবার কিছু অ্যাপ এসব ওয়্যারেবল ডিভাইসগুলো ছাড়াও ব্যবহার করা যায়।

ফ্যাট বার্নার

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য বিনা মূল্যের অ্যাপ এটি। যেটি কিনা কী কী খাবার এবং কখন খেতে হবে তা জানিয়ে সাত দিনে ওজন কমাতে সক্ষম। শুধু তাই নয়; বিভিন্ন পানীয়, শাকসবজি ও স্বাস্থ্যকর খাবার সম্পর্কে উপকারী বেশ কিছু তথ্যও দেবে। যা উদরের বাড়তি মেদ ১০ দিনে কমাতে সাহায্য করবে।

গুগল ফিট

জায়ান্ট গুগলের ফিটনেস অ্যাপের নাম ‘গুগল ফিট’। এই অ্যাপে দৈনন্দিন হাটা-চলার হিসাব, ক্যালরি বার্ন, ওয়ার্ক-আউট প্রভৃতি সম্পর্কে তথ্য মিলবে। অ্যাপটি স্মার্টওয়াচ বা ব্যান্ড ছাড়া স্মার্টফোনের সেন্সর ও জিপিএসের মাধ্যমে কাজ করবে।

থার্টি ডে ফিটনেস চ্যালেঞ্জ

এই অ্যাপ ওজন কমানোর ৩০ দিনের কোর্সের মতো কাজ করবে। অ্যাপটি এমনভাবে সাজানো হয়েছে, যা ধীরে ধীরে ব্যায়াম করার সক্ষমতা বাড়াবে। এতে শুধু মাংসপেশির ভিত্তিতে বা সম্পূর্ণ শরীরের ভিত্তিতে লক্ষ্য নির্ধারণ করা যাবে। সমস্ত প্রক্রিয়াকে তিনটি ধাপে ভাগ করা হয়েছে, প্রাথমিক পর্যায় থেকে পেশাদার পর্যায়।

লাইফসাম

অ্যাপটি খাদ্যাভ্যাস সম্পর্কে তথ্য জানাবে। পাশাপাশি জানাবে সামগ্রিক খাদ্যাভ্যাসের একটি সারাংশ, যা সাহায্য করবে কতটা উন্নতি হচ্ছে তা জানতে। আর নির্দিষ্ট সময় পর পর পানি পান করার কথা স্মরণ করিয়ে দেবে। অ্যাপটি গুগল ফিট এবং স্যামসাং এস হেলথ সার্ভিসেসের সঙ্গে বেশ ভালো কাজ করবে। অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচ প্ল্যাটফর্মেও কাজ করবে এ অ্যাপ।

লুজ ইট

এটিও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য বিনা মূল্যের অ্যাপ। যা খাবার-সম্পর্কিত এবং ব্যায়ামের সময়সূচিতে সাহায্য করে থাকে। প্রতিদিনের ক্যালরি নির্ধারণ করে সে অনুযায়ী খাবার গ্রহণ করা যাবে। এ ছাড়া ঘুম, ওজন, শরীরের মেদ ও পানি গ্রহণের ওপর ভিত্তি করে নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা যাবে।

মাই ডায়েট কোচ

বিনা মূল্যের এই অ্যাপটি শরীরের আকার ঠিক রাখতে সাহায্য করবে। প্রতিদিনকার জীবনযাপনে যে সূ² পরিবর্তন হয়ে থাকে, তা অ্যাপটি জানিয়ে দেবে। লক্ষ্য নির্দিষ্ট করে সে অনুযায়ী কাজ করারও সুযোগ থাকছে। ওজনের তালিকা দেখার পাশাপাশি বিভিন্ন সময় সতর্ক বা মনে করিয়ে দেওয়ার সংকেতও দেবে এ অ্যাপ।

ক্যালরি কাউন্টার

শরীর ভাল রাখতে নিয়মিত হাঁটা চলা কিংবা ব্যায়াম যেমন গুরুত্বপূর্ণ, দৈনন্দিন খাদ্যাভাস ও কম গুরুত্বপূর্ণ নয়। শরীরের গড়ন অনুযায়ী আমাদের নির্দিষ্ট ক্যালরি মানের খাবার গ্রহণ করা উচিৎ। এর কম বা বেশি হলে তা শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

এই অ্যাপ আমাদের খাবারে ক্যালরি কতো তার হিসেব রাখবে। অ্যাপটির তথ্যভান্ডারে ৬০ লক্ষাধিক খাবারের ক্যালরি মানের হিসেব রয়েছে।

রান কিপার

কোন ধরনের ফিটনেস ব্যান্ড কিংবা স্মার্ট ঘড়ি ছাড়াই কেবলমাত্র ফোনের জিপিএস লোকেশন ব্যবহার করে দৈনিক হাঁটার আদ্যোপান্ত হিসাব রাখবে অ্যাপটি। দৈনিক হাঁটার নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া যাবে কিংবা অ্যাপ থেকে দৈনিক ব্যায়ামের পরিকল্পনাও সেট করা যাবে।

সূত্র: গ্যাজেটস নাউ

মডেল : তানজিনা হক স্বর্ণা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়