স্বাস্থ্য সুরক্ষায় অ্যাপ

আগের সংবাদ

বাজেটবান্ধব স্মার্টফোন

পরের সংবাদ

নারী নিরাপত্তায় ট্রæকলারের নতুন অ্যাপ

প্রকাশিত: মার্চ ৭, ২০২১ , ১২:৩২ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ৬, ২০২১ , ১১:৫৫ অপরাহ্ণ

নারীদের নিরাপত্তায় সহায়তার লক্ষ্যে নতুন একটি অ্যাপ চালু করতে যাচ্ছে কলদাতার পরিচয় নির্ণয়ের সেবাদানকারী প্রতিষ্ঠান ট্রæকলার। ‘গার্ডিয়ানস’ নামের এ অ্যাপের মাধ্যমে নারীরা তাদের সর্বশেষ অবস্থান সম্পর্কে পরিবার ও নিকটজনকে জানাতে পারবেন। সব সময়ের অথবা বিশেষ কোনো মুহূর্তে নিজের অবস্থানের তথ্য পাঠানোর সুযোগ থাকছে এ অ্যাপে। এছাড়া বিপদের মুহূর্তে অ্যাপটির মাধ্যমে সতর্কবার্তাও পাঠানো যাবে। বিশ্বব্যাপী ২৭ কোটি ব্যবহারকারী রয়েছে ট্রæকলারের। এর মধ্যে কেবল ভারতেই রয়েছে ২০ কোটি ব্যবহারকারী।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিশ্বজুড়ে তাদের সেবাগ্রহীতার মধ্যে ৪০-৪৫ শতাংশ নারী। ভারত ও সুইডেনের স্টকহোমে কর্মরত কর্মীদের মধ্য থেকে বাছাইকৃত ১০ জনের বিশেষ একটি টিম দেড় বছরের চেষ্টায় গার্ডিয়ানস অ্যাপটি তৈরি করেছে। আর এ অ্যাপ তৈরির পেছনে কোনো বাণিজ্যিক উদ্দেশ্য কাজ করেনি ট্রæকলারের। অর্থাৎ এখান থেকে কোনো অর্থ আয় করবে না তারা। ট্রæকলারের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী অ্যালান মামেদি বলেন, ‘ট্রুকলার প্রতিষ্ঠার দিন থেকেই গার্ডিয়ানসের মতো একটি অ্যাপের প্রয়োজনীয়তা অনুভব করেছিলাম। তবে শেষ পর্যন্ত আমরা সেই অ্যাপটি বাস্তবে রূপ দিতে পেরেছি।’

গার্ডিয়ানস তৈরির নেপথ্য কারণ বিষয়ে মামেদি বলেন, ব্যক্তিগত নিরাপত্তা ও লোকেশন শেয়ারিংয়ের জন্য বিশ্বে শত শত অ্যাপ রয়েছে। তবে এর কোনোটিই এমনভাবে কাজ করে না, যেখানে একজন ব্যবহারকারী তার পরিবার, বন্ধু-বান্ধব, স¤প্রদায় কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারেন।

গার্ডিয়ানসের আগে আমি আমার অবস্থান কিংবা আমার স্ত্রী তার সর্বশেষ অবস্থান হোয়াটসঅ্যাপে শেয়ার করতেন। তবে সেক্ষেত্রে একটি সমস্যা রয়েছে যে মুহূর্তে আমি অনিরাপদ বোধ করব, তখন কি আমি হোয়াটসঅ্যাপ ওপেন করব আর তারপর টাইপ করে একে অন্যকে জানবে যে আমরা অনিরাপদ?

এদিকে ব্যবহারকারীদের নিরাপত্তাজনিত বিষয়টি নিয়ে শিগগিরই আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে ট্রæকলার। এর মাধ্যমে জরুরি প্রয়োজনে দ্রæত নিরাপত্তাজনিত সেবা দিতে সক্ষম হবে আইনপ্রয়োগকারী সংস্থা। অ্যাপটি চালু করতে হলে ব্যবহারকারীকে তিনটি বিষয়ে পারমিশন দিতে হবে। এগুলো হলো ব্যবহারকারীর অবস্থান, তার কন্টাক্ট লিস্ট ও ফোন স্ট্যাটাস। এদিকে নিরাপত্তা-সংক্রান্ত সুবিধা প্রদানের সঙ্গে সঙ্গে অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতেও বদ্ধপরিকর ট্রæকলার। ইকোনমিক টাইমস অবলম্বনে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়