প্রতিষ্ঠার ৪৩ বছরে প্রথমবার ৭ মার্চ পালন, মুজিব বন্দনায় বিএনপি

আগের সংবাদ

করোনাকালে বেড়েছে নারীর প্রতি সহিংসতা

পরের সংবাদ

ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রণে স্মারকলিপি প্রদান

প্রকাশিত: মার্চ ৭, ২০২১ , ৮:১৭ অপরাহ্ণ আপডেট: মার্চ ৭, ২০২১ , ৮:২৪ অপরাহ্ণ

খাদ্যপণ্যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্স ফ্যাটের পরিমাণ নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাত্রা অনুসরণ করা ও দ্রুত প্রবিধানমালা তৈরির দাবিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) কাছে স্মারকলিপি প্রদান করে কনজুমারস এসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব)।

রবিবার (৭ মার্চ) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকারের হাতে নয় দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন ক্যাবের নেতৃবৃন্দ। এ সময় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চার সদস্য ও সচিব উপস্থিত ছিলেন।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- খাদ্যপণ্যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্স ফ্যাটের মাত্রা ২ শতাংশের মধ্যে রাখা, ট্রান্স ফ্যাট সমৃদ্ধ খাবার আমদানি নিষিদ্ধ করা, খাদ্য পণ্যের মোড়কে ট্রান্স ফ্যাটের পরিমাণ উল্লেখ বাধ্যতামূলক করে লেবেলিং প্রবিধানমালা ২০১৭ এর সংশোধন করা, মোড়কে ট্রান্স ফ্যাট নিয়ে বিভ্রান্তিকর তথ্য যাতে পরিবেশন করতে না পারে। সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, ট্রান্স ফ্যাট পরিমাপের জন্য কেন্দ্রীয় ও বিভাগীয় শহরে ল্যাব স্থাপন এবং ট্রান্স ফ্যাটের ঝুঁকি সম্পর্কে ভোক্তা সাধারণকে সচেতন করা।

প্রধান অতিথির বক্তব্যে মো. আব্দুল কাইয়ুম সরকার বলেন, ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রণে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ইতিবাচকভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ট্রান্সফ্যাট বিষয়ক টিভিসি প্রচার করা হয়েছে। ট্রান্সফ্যাট প্রবিধানমালার কাজ প্রায় শেষের দিকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বোচ্চ মাত্রা ২ শতাংশ নির্ধারণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ক্যাবের পক্ষ থেকে গণস্বাক্ষর কার্যক্রম পরিচালিত হয়। এতে মোট ৪১ হাজার ভোক্তা সম্মতি জ্ঞাপন করে, যা বিএফএসএ’র কাছে উপস্থাপন করা হয়।

ট্রান্সফ্যাট হলো এক ধরনের শিল্পোৎপাদিত ফ্যাট যা হাইড্রোজেনেশান পদ্ধতির মাধ্যমে উৎপাদিত হয়। যেমন ডালডা, বনস্পতি, মার্জারিন ইত্যাদি। এছাড়া একই তেল বারবার ব্যবহার করলেও ট্রান্সফ্যাট উৎপন্ন হয়।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়