×

জাতীয়

জনগণই গণতন্ত্র ফিরিয়ে আনবে : গয়েশ্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ০৬:৫৬ পিএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, অস্ত্র ও পোশাকের ভয় দেখিয়ে কখনই সত্য আড়াল করা যাবে না। প্রতিবাদ করতে দিন, গণতন্ত্রকে ফিরে আসতে দিন। গণতন্ত্রবিহীন রাষ্ট্রে স্বৈরতন্ত্রকে বাঁচানোর জন্য প্রশাসন ও পুলিশ জনগণের সেবা বাদ দিয়ে লাঠিচার্জ করছে। এমনটা চলতে থাকলে জনগণ লাঠি কেড়ে নিতে বাধ্য হবে। জনগণের গণতন্ত্র জনগণই ফিরিয়ে আনবে। এখানে মন্ত্র-তন্ত্র কাজে আসবেনা।

শনিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন। লেখক মুশতাক আহমেদ ও সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরের মৃত্যুর প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করা হয়।

সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে গয়েশ্বর রায় বলেন, উম্মুক্ত রাজপথে আন্দোলন-সংগ্রামের অনেক পথ আছে। উন্মুক্ত রাজপথে আন্দোলনে বাধা দিলে বিকল্প পথ খুঁজতে কর্মীরা বাধ্য হবেন। সে পথে আন্দোলন গেলে দেশটা কী হবে- তা ভাবতে হবে। ৭ মার্চ তারেক রহমানের গ্রেপ্তারের মধ্য দিয়ে বাংলাদেশের গণতন্ত্র ও জাতীয়তাবাদী শক্তির নির্মূলের সূচনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে লেখক, বুদ্ধিজীবীরা গ্রেপ্তার হন, বিনা বিচারে জেল থেকে লাশ হয়ে বের হন। বাংলাদেশ আর বাংলাদেশের জায়গায় নেই, বাংলাদেশ দিল্লির শৃঙ্খলে আবদ্ধ। সবাই মিলে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। এ স্বাধীনতা ভোগ করতে চাইলে, গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে, সব শ্রেণি-পেশার মানুষকে এক কাতারে আসতে হবে।

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আমরা আমাদের কথা বলার অধিকার চাই, স্বাধীনতা চাই। আমরা দেশের মানুষের স্বাভাবিক জীবনযাপনের নিশ্চয়তা চাই, স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চাই। সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, এত ভয় কিসের? কাকে এত ভয়? যাকে ভয় পাবেন তাকে (খালেদা জিয়া) ইতোমধ্যে গ্রেপ্তার করে আটকে রেখেছেন। যাকে ভয় পাচ্ছেন, সেই তারেক রহমান এখন প্রবাসে আছেন। যাকে ভয় পাচ্ছেন, সেই জিয়াউর রহমান এখন মরহুম। তবুও আপনাদের এত ভয় কেন? জিয়াউর রহমান যদি বেঁচে থাকতেন তাহলে দেশের চেহারা এমন হতো না।

সমাবেশে আরো বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, সিনিয়র সহ-সভাপতি গোলাম সরোয়ার, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App